বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩ ০০:০০ টা

পূর্ব ইউক্রেনে রাশিয়ার ঘাঁটি ধ্বংসের দাবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার রাতে একটি ভিডিওবার্তায় দাবি করেছেন, পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে রাশিয়া যেসব অঞ্চল দখল করে রেখেছিল, তার বেশ কিছু জায়গা পুনর্দখল করা সম্ভব হয়েছে। ইউক্রেনের সেনার সামনে পর্যায়ক্রমে পরাস্ত হচ্ছে রাশিয়ার সেনা। অন্যদিকে রাশিয়ার অভিযোগ, পুনর্দখল অভিযান চালাতে গিয়ে ইউক্রেন রাশিয়ার বিভিন্ন শহর এবং গ্রামে আক্রমণ চালাচ্ছে। প্রায় দুই সপ্তাহ ধরে পুনর্দখল অভিযানে নেমেছে কিয়েভ। কিন্তু গোড়ার দিকে এ বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করছিলেন না জেলেনস্কি। সম্প্রতি এ বিষয়ে তিনি মুখ খুলতে শুরু করেছেন।

এদিন দক্ষিণ এবং পূর্ব ইউক্রেনের ফ্রন্টলাইন ছাড়াও কিয়েভ নিয়ে কথা বলেছেন জেলেনস্কি। জানিয়েছেন, মঙ্গলবার লাগাতার ৪ ঘণ্টা রাজধানীতে আক্রমণ চালিয়েছে রাশিয়া। কিন্তু অ্যান্টি মিসাইল শিল্ড দিয়ে সেই আক্রমণ প্রতিহত করা সম্ভব হয়েছে। রাশিয়া অবশ্য দাবি করেছে, কিয়েভের একটি সামরিক ঘাঁটি তারা ধ্বংস করেছে।

রাশিয়ার সাবমেরিন : এদিকে রাশিয়ার জাতীয় সংবাদসংস্থা জানিয়েছে, দেশের সামরিক বাহিনীর হাতে দুটি পরমাণু অস্ত্র ব্যবহার করার মতো সাবমেরিন এসেছে। দেশের সামরিক জাহাজ তৈরির সংস্থা সাবমেরিন দুটি সামরিক বাহিনীর হাতে তুলে দিয়েছে। তবে এ সাবমেরিন রাশিয়া এখনই যুদ্ধে নামাবে কি না, তা স্পষ্ট নয়। বস্তুত, কৃষ্ণসাগরে রাশিয়া ইতোমধ্যেই সাবমেরিন এবং যুদ্ধজাহাজ মোতায়েন করে রেখেছে। কৃষ্ণসাগর থেকে হামলা চালিয়ে ইউক্রেনের বন্দর শহরগুলোর যথেষ্ট ক্ষতিও করেছে রাশিয়ার সামরিক বাহিনী।

 

সর্বশেষ খবর