শুক্রবার, ২৩ জুন, ২০২৩ ০০:০০ টা

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সন্ত্রাসী হামলার পরিকল্পনা রাশিয়ার

জেলেনস্কির দাবি রাশিয়ার অস্বীকার

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সন্ত্রাসী হামলার পরিকল্পনা রাশিয়ার

ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার সংযোগ সেতু -আলজাজিরা

জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করছে রাশিয়া। গোয়েন্দা সংস্থার পাওয়া তথ্যের বরাতে এমন দাবিই করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টেলিগ্রাম পোস্টে জেলেনস্কি লিখেছেন, ‘গোয়েন্দারা তথ্য পেয়েছে যে, রাশিয়া ঝাপোরিঝঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে সন্ত্রাসী হামলা চালানোর মতো বিষয়ে বিবেচনা করছে। আর এ জন্য তারা (রুশরা) সব ধরনের প্রস্তুতিও নিয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমি তাদের আরও একবার বলতে চাই, দুর্ভাগ্যজনকভাবে তেজস্ক্রিয়তা কোনো সীমান্ত বোঝে না। এটা কেবল বাতাসের গতিবিধি বুঝেই ছড়িয়ে পড়ে।’

জেলেনস্কি জানিয়েছেন, এবিষয়ক বিশদ তথ্য তিনি আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে শেয়ার করবেন। তবে জেলেনস্কির এ দাবি পুরোপুরি মিথ্যা বলে নাকচ করে দিয়েছে রুশ প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় ক্রেমলিন। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এটা ইউক্রেনের আরেকটা মিথ্যাচার। আন্তর্জাতিক আণবিক সংস্থাকেও ঘটনাস্থল পরিদর্শন করার আহ্বান জানিয়েছে রাশিয়া।

অন্যদিকে পরমাণু বিশেষজ্ঞরা বলছেন, ওই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালালে তার ফল হবে ভয়াবহ। তাই যুদ্ধ জয়ের বাতিকে বিভোর না হয়ে দুই পক্ষেই সাবধানী হতে হবে। 

এদিকে, ইউক্রেন বাহিনী ক্রিমিয়ার সঙ্গে সংযোগকারী একটি সেতু ক্ষেপণাস্ত্র দিয়ে উড়িয়ে দিয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। বুধবার এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাশিয়ানদের কাছে এ সেতুটি চোনহার সেতু নামে পরিচিত। একে ক্রিমিয়ার গেটও বলা হয়ে থাকে। ক্রিমিয়ার সঙ্গে যোগাযোগের জন্য শর্টকাট হিসেবে এ পথ ব্যবহার করে আসছিল রাশিয়া। এ ছাড়া  এটি ক্রিমিয়া ও ইউক্রেনের   অন্যান্য অঞ্চলে সেনা এবং রসদ সরবরাহেও ব্যবহৃত হয়ে আসছিল। কিন্তু হামলার কারণে রাশিয়ার নিয়ন্ত্রিত খেরসন অঞ্চল থেকে ক্রিমিয়ায় যেতে অন্য পথ ব্যবহার করতে হচ্ছে।

খেরসনের রুশ নিযুক্ত গভর্নর ভøাদিমির সালদো বলেন, হামলায় সেতুটি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কেউ হতাহত হয়নি। এ হামলায় তারা যুক্তরাজ্যের দেওয়া ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। তিনি বলেন, ইউক্রেনের সন্ত্রাসীরা খেরসনের বাসিন্দাদের ভয় দেখাতে চায়। তারা তাদের মাঝে আতঙ্ক ছড়াতে চায়। কিন্তু এ কাজে তারা সফল হবে না। আমরা জানি কীভাবে দ্রুত সেতু মেরামত করতে হয়। খুব দ্রুতই সেতুটিকে যানবাহন চলাচলের উপযোগী করা হবে।

হামলার পর স্থানীয়দের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন ক্রিমিয়ায় রাশিয়ার নিযুক্ত গভর্নর সের্গেই আকসিওনভ। তিনি বলেন, সেতু দিয়ে যান চলাচল স্বাভাবিক করতে বিশেষজ্ঞরা কাজ করছেন।

হামলা নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ইউক্রেন। তবে ক্রিমিয়া পুনরুদ্ধার ও অধিকৃত সব অঞ্চল থেকে রাশিয়ান সেনাদের বিতাড়িত করার অঙ্গীকার আগেই ব্যক্ত করেছে কিয়েভ।

সর্বশেষ খবর