শিরোনাম
রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র সফর শেষে মিসরে মোদি

যুক্তরাষ্ট্র সফর শেষে মিসরে মোদি

চার দিনের যুক্তরাষ্ট্র সফর শেষে মিসরের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটাই তার প্রথম মিসর সফর। সেখানে ১১ শতকের আল হাকিম মসজিদ পরিদর্শন করবেন তিনি। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতেহ আল-সিসির আমন্ত্রণে দুই দিনের সফরে যান মোদি।

উল্লেখ্য, ২৬ বছর পরে কোনো ভারতীয় রাষ্ট্রপ্রধানের মিসর সফর। যুক্তরাষ্ট্রে চার দিনের রাষ্ট্রীয় সফরের শেষ দিনে ওয়াশিংটনের রোনাল্ড রেগন সেন্টারে প্রবাসী ভারতীয়দের সভায় মোদি ভারত-মার্কিন সম্পর্কের সম্ভাবনার কথা বলেন। মহাকাশ বিজ্ঞানে ভারতকে আমেরিকার সাহায্যের কথা বলেন এবং ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে প্রধানমন্ত্রী প্রবাসী ভারতীয়দের সহর্ষ ধ্বনির মধ্যে ঘোষণা করেন, এইচ-ওয়ান বি ভিসার জন্য তাদের আর সমস্যা হবে না। এরপরই মোদি দুই দিনের সফরে মিসর উড়ে যান।

সেখানে তিনি আল হাকিম মসজিদ পরিদর্শন করবেন। গুজরাটি দাউদি বহরা মুসলমানদের দ্বারা নির্মিত এই মসজিদ দর্শনের মধ্যেও বিশেষজ্ঞরা রাজনৈতিক অভিসন্ধি খুঁজছেন। তাদের বক্তব্য, প্রধানমন্ত্রী ২০২৪ সালের লোকসভা ভোটে দাউদি বহরা মুসলিম সম্প্রদায়ের সমর্থন চাইছেন। তাই তাদের তুষ্ট করতে মিসরের আল হাকিম মসজিদে যাচ্ছেন তিনি। মোদি অবশ্য মিসর সফরে বহু ঐতিহাসিক স্থানেই যাবেন। প্রধানমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষরিত হতে পারে। মোদির এ সফরে ছয় মাসের মধ্যে আল-সিসিও ভারতে আসতে পারেন।

সর্বশেষ খবর