শিরোনাম
রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

সমুদ্র না চাঁদ, কোথায় বেশি পা পড়েছে মানুষের

সমুদ্র না চাঁদ, কোথায় বেশি পা পড়েছে মানুষের

মানুষের মন কৌতূহলী। খাড়া পর্বত জয় থেকে শুরু করে মহাকাশ বা পানির নিচে সব জায়গায় যেতে চায় মানুষ। কিন্তু চাইলেই যাওয়া যায় না। কারণ এই অভিযান অত্যন্ত বিপজ্জনক ও ব্যয়বহুল। এর মধ্যে আটলান্টিকের গভীরে পড়ে থাকা বিলাশবহুল জাহাজ ‘টাইটানিক’-এর ধ্বংসাবশেষ দেখতে গিয়ে ধ্বংস হয়ে গেছে পর্যটন সাবমেরিন ‘টাইটান’। এরপরই প্রশ্ন ওঠেছে মানুষ এখন পর্যন্ত কোন অভিযানে বেশি গেছে, চাঁদে না সমুদ্রের তলদেশে। এ নিয়ে চাঞ্চল্যকর তথ্যও পাওয়া গেছে। সেই তথ্যে জানা গেছে, চাঁদ দেখার কৌতূহল অনেক বেশি। সেখানে যাওয়ার চেষ্টাও বেশি।

সম্প্রতি এই বিষয়টি নিয়ে একটি সমীক্ষা চালায় এক মার্কিন সংস্থা। আর তাতেই উঠে আসে এই তথ্য। সমীক্ষা অনুযায়ী, এখনো পর্যন্ত সমুদ্রের তলদেশের একটি বিরাট অংশ এখনো পর্যন্ত অনাবিষ্কৃতই থেকে গেছে। অন্যদিকে সাগরের অতলের চেয়ে অনেক বেশি বার মহাশূন্যে বিশেষত চাঁদের মাটিতে পা পড়েছে মানুষের।

এই প্রসঙ্গত, সংবাদমাধ্যম সিএনএনের সাংবাদিক অ্যাশলে স্ট্রিকল্যান্ড বলেন, ‘বিষয়টি শুনতে অদ্ভুত লাগলেও এটা সত্যি। চলতি বছরে এখনো পর্যন্ত ২৭ বার সমুদ্রের গভীরে অভিযান চালানো হয়েছে।      ৪০ বা তার বেশি অভিযাত্রী অংশ নিয়েছেন তাতে। অন্যদিকে এ বছর এখনো পর্যন্ত মহাশূন্যে পাড়ি দিয়েছেন ২৪-এর বেশি নভচারী।        এর মধ্যে ১২ জন চাঁদের কাছাকাছি গিয়েছেন ও পৃথিবীর উপগ্রহটির ছবি তুলেছেন।’

পরিসংখ্যানের দিক থেকে দেখতে গেলে অনেক বেশি মানুষ মহাশূন্যে পাড়ি দিয়েছেন। আন্তর্জাতিক স্পেস স্টেশনে তো অনেকে দীর্ঘদিন ধরে থেকে গবেষণা চালান। সমুদ্রের গভীরে এই সুযোগ নেই। তা ছাড়া এত বছরের গবেষণায় সাগরের গভীর থেকে নতুন কিছু উঠে আসেনি। অন্যদিকে মহাশূন্যের অনেক রহস্যের উদঘাটন করতে পেরেছেন বিজ্ঞানীরা। সেই কারণেই সেখানে যাওয়ার প্রবণতা অনেকটাই বেশি।’ উল্লেখ্য, ১৯৬৯-তে মার্কিন নভচারী নীল আর্মস্ট্রং ও এডুইন অলড্রিনের প্রথমবার চাঁদের বুকে পা রাখেন। তার পর থেকে বিশ্বের বহু দেশে চন্দ্র অভিযানের পরিকল্পনা করেছে। সাংবাদিক স্ট্রিকল্যান্ড মন্তব্য করেন, ‘চাঁদের বুকে পুরোপুরি না নামলেও, অনেকবারই নভোচারী নিয়ে এই উপগ্রহের কক্ষপক্ষে প্রবেশ করেছে মহাকাশযান। খুব কাছ থেকে চাঁদের ভূপৃষ্ঠের ছবি তুলেছেন তাঁরা। যা চাঁদে নামার সামিল। সমুদ্রের গভীরেও ক্যামেরা নামিয়ে ছবি তোলার ঘটনা ঘটেছে। কিন্তু প্রশান্ত বা আটলান্টিকের খাতগুলো এতটাই গভীর যে সেখানে খুব বেশি বার মানুষ যেতে পেরেছে এমনটা নয়।

সর্বশেষ খবর