রবিবার, ২৫ জুন, ২০২৩ ০০:০০ টা

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৩৭ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৩৭ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

ইতালি-তিউনিসিয়ার মাঝামাঝি ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ৩৭ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জীবিতরা জানিয়েছেন, তারা মোট ৪৬ জন তিউনিসিয়ার স্ফ্যাক্স বন্দর থেকে ইতালির উদ্দেশে রওয়ানা হয়েছিলেন। কিন্তু প্রবল বাতাসে তাদের নৌকাটি ডুবে যায়।

গত বৃহস্পতিবার গভীর রাতে তারা ইতালির লাম্পেদুসা দ্বীপে পৌঁছান। এর আগে একটি জাহাজ তাদের নৌকাডুবির স্থান থেকে উদ্ধার করে। শুক্রবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়া চারজন সাব-সাহারান আফ্রিকা অঞ্চলের বাসিন্দা। বাকি ৩৭ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এদের মধ্যে সাতজন নারী এবং এক শিশুও ছিল।  গার্ডিয়ান।

এদিকে গ্রিসের দক্ষিণাঞ্চলীয় উপকূলে গত সপ্তাহে ডুবে যাওয়া অভিবাসনপ্রত্যাশী বোঝাই নৌকাটিতে অন্তত ৩৫০ জন পাকিস্তানি নাগরিক ছিল। শুক্রবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এ কথা জানিয়েছেন। এ ঘটনায় মানব পাচারের জন্য দায়ীদের গ্রেফতার এবং বিচার করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

দেশের পার্লামেন্টে তিনি বলেন, ৪০০ যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন মাছধরা ওই নৌকাটি ১৪ জুন ডুবে যাওয়ার সময় সেটিতে ৭০০-এর বেশি মানুষ ছিল। এ দুর্ঘটনার পর মোট ২৮১টি পাকিস্তানি পরিবার সাহায্য চেয়ে সরকারের সঙ্গে যোগাযোগ করে।

আরও ১৯৩টি পাকিস্তানি পরিবার নৌকাডুবিতে মারা যাওয়াদের শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা করিয়েছে বলে জানান সানাউল্লাহ। প্রায় ৭৫০ জন অভিবাসনপ্রত্যাশী বহনকারী মাছধরা নৌকাটি গ্রিসের দক্ষিণাঞ্চলীয় পাইলোস শহর থেকে প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ডুবে গিয়েছিল। নৌকায় পাকিস্তানি ছাড়াও মিসরীয় এবং সিরীয় নাগরিকরা ছিল। পাকিস্তানে সম্প্রতি কয়েক মাসে অর্থনৈতিক দুর্দশার কারণে অনেক মানুষ ভালো ভবিষ্যতের আশায় জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে পাড়ি জমাচ্ছে।

পাকিস্তান বলেছে, তারা কয়েকজন মানব পাচারকারী ও তাদের এজেন্টকে গ্রেফতার করেছে। এ পাচারকারী চক্রের নেতা লিবিয়ায় আছেন বলে কর্তৃপক্ষকে জানিয়েছে গ্রেফতাররা।

গ্রিস অ্যাড

সর্বশেষ খবর