বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

নেপাল থেকে তরুণরা পুতিনের হয়ে যুদ্ধ করতে রাশিয়া যাচ্ছেন

নেপাল থেকে তরুণরা পুতিনের হয়ে যুদ্ধ করতে রাশিয়া যাচ্ছেন

ইউক্রেনের সঙ্গে দেড় বছর ধরে যুদ্ধ করছে রাশিয়া। এ জন্য দুই দেশই এখন ভিন দেশি যোদ্ধা খুঁজছে। এক্ষেত্রে ইউক্রেনের চেয়ে রাশিয়া এগিয়ে। বিদেশি তরুণদের সেনাবাহিনীতে কাজে লাগানোর জন্য টোপ দিয়েছে রাশিয়া। প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সেই টোপই গিলেছেন নেপালিরাও। নেপাল থেকে গত এক বছরে অনেকে রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দিয়েছেন। নেপালের সংবাদমাধ্যম নেপাল প্রেসের প্রতিবেদন অনুযায়ী, বিশেষ উদ্দেশ্য সাধন করার লক্ষ্যেই শয়ে শয়ে নেপালি যুবক পুতিনের সেনায় যোগ দিয়েছেন। পুতিনের হয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করছেন তাঁরা।

রাশিয়ার বাহিনীতে যোগ দেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক নেপালি যুবক নেপালি প্রেসকে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগে তাঁকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। সেই প্রশিক্ষণের সময়েও যা বেতন তিনি পেয়েছেন, তা নেপালের সাধারণ সরকারি চাকুরের বেতনের চেয়ে কয়েক গুণ বেশি। যুদ্ধে প্রাণের ঝুঁকি আছে ঠিকই, কিন্তু নেপালে থেকে স্বল্প পারিশ্রমিকে বা বেকার হিসাবে জীবন কাটানোর চেয়ে এই ঝুঁকি অনেক বেশি আকর্ষণীয়।

কী দিচ্ছেন পুতিন : দ্য ডিপ্লোম্যাট একটি রিপোর্টে জানিয়েছে, রুশ সেনাবাহিনীতে যোগ দিয়ে এক বছর যুদ্ধ করলেই সপরিবারে রাশিয়ায় থাকার সুযোগ মিলবে বিদেশিদের। রাশিয়ার স্থায়ী নাগরিকত্বও পাবেন তাঁরা। কাজে যোগ দেওয়ার পরে মোটা অঙ্কের বেতন তো রয়েছেই। বাহিনীতে যোগ দেওয়ার আগে প্রশিক্ষণ নেওয়ার সময়েও ছিল মোটা বেতনের হাতছানি!

এমন প্যাকেজর আকর্ষণ এড়াতে পারেনি নেপালের তরুণ প্রজন্ম। অনেকেই স্বদেশ ছেড়ে রাশিয়ায় চলে গিয়েছেন। এর মধ্যে যেসব নেপালি ইতোমধ্যেই রাশিয়ায় ছিলেন তাঁরাও সেনাবাহিনীতে যোগ দিয়েছেন। রুশ বাহিনীতে যোগ দিতে গেলে ভাষার বাধা একটি ছিল। প্রথম দিকে নেপালিদের রাশিয়ান ভাষা শিখতে বলা হলেও পরে সেই নিয়ম শিথিল করা হয়।

শুধু ইংরেজি জানলেই রাশিয়ান সেনায় যোগ দেওয়া যাচ্ছে। অতঃপর! দলে দলে নেপালি তরুণরা এখন রাশিয়ার যুদ্ধক্ষেত্রমুখী! রাশিয়ায় অবস্থিত নেপালি দূতাবাস অবশ্য বিষয়টি নিয়ে পরিষ্কার করে কিছু জানায়নি। রাশিয়ার হয়ে ইউক্রেন যুদ্ধে শামিল প্রিগোজিনের ভাড়াটে সেনা ওয়াগনার বাহিনী। অনেকের মতে, নেপালি তরুণেরা কেউ কেউ এই ওয়াগনারেও যোগ দিয়েছেন। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করছেন তাঁরাই।

তবে রাশিয়ায় অবস্থিত নেপালি দূতাবাস জানিয়েছে, নেপালিদের রাশিয়ার সেনায় যোগদান প্রসঙ্গে আনুষ্ঠানিক ভাবে কোনো তথ্য তাদের কাছে নেই। তা যদি হয়েও থাকে, দূতাবাসকে জানিয়ে কিছু করা হয়নি।

সর্বশেষ খবর