রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার পারমাণবিক অস্ত্র কখনো ব্যবহার হবে না : বেলারুশ

রাশিয়ার পারমাণবিক অস্ত্র কখনো ব্যবহার হবে না : বেলারুশ

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো বলেছেন, মিনস্কে সম্প্রতি মোতায়েন করা রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র কখনো ব্যবহৃত হবে না। সাবেক সোভিয়েত ইউনিয়নের জাতীয় দিবস উপলক্ষে দেওয়া বক্তব্যের এক পর্যায়ে শুক্রবার এমন মন্তব্য করলেন ক্রেমলিনের এই কট্টর মিত্র। গতকাল রয়টার্স এ খবর জানিয়েছে। তিনি বলেন, আমি নিশ্চিত যে এগুলো (পারমাণবিক অস্ত্র) আমাদের কখনোই ব্যবহারের প্রয়োজন হবে না। আমাদের ভূখণ্ডে কোনো শত্রু প্রবেশ করবে না। তবে প্রয়োজন পড়লে এসব অস্ত্র ব্যবহার করতে দ্বিধা করবেন না বলেও জানিয়েছেন তিনি।

রাষ্ট্রীয় ক্ষতির শঙ্কা থেকে মুক্ত হতে ও আগ্রাসন ঠেকাতে পারমাণবিক অস্ত্র প্রয়োজন বলে দাবি করেছেন লুকাশেঙ্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো তিনিও বরাবরই রাষ্ট্রীয় ক্ষতির চেষ্টার জন্য পশ্চিমাদের অভিযুক্ত করে আসছেন। ইউক্রেন যুদ্ধেও রাশিয়াকে পুরোদমে সমর্থন করে আসছেন বেলারুশ প্রেসিডেন্ট।

সম্প্রতি বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েন করেছে রাশিয়া। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর সমালোচনার মুখে পড়তে হয়েছে পুতিনকে। এসব সমালোচনার জবাবে তিনি বলেছেন, এমন পদক্ষেপের মাধ্যমে পারমাণবিক চুক্তি ভঙ্গ করেনি রাশিয়া। এ ছাড়া যুক্তরাষ্ট্রের উদাহরণ দিয়ে তিনি বলেছেন, অনেক আগে থেকেই ইউরোপের দেশগুলোতে পারমাণবিক অস্ত্র মোতায়েন করে আসছে হোয়াইট হাউস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর