শিরোনাম
বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভারতে আদিবাসী ব্যক্তির মুখে মূত্রত্যাগ রাজনৈতিক বিতর্ক তুঙ্গে

ভারতের মধ্যপ্রদেশে একজন আদিবাসী ব্যক্তির মুখে ও মাথায় মূত্রত্যাগ করার ঘটনা নিয়ে তীব্র রাজনৈতিক বিতর্ক শুরু হলে অভিযুক্তকে আটক করে তার বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে চার্জ আনা হয়েছে। এর আগে ওই রাজ্যে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায় একজন ব্যক্তি সিগারেট খেতে খেতে মাটিতে বসে থাকা একজন আদিবাসী ব্যক্তির গায়ে ভাবলেশহীন ভঙ্গিতে প্রস্রাব করে যাচ্ছেন। ওই ব্যক্তিকে পরে পরভেশ শুক্লা নামে চিহ্নিত করা হয়।  বিরোধী কংগ্রেস দাবি করেছে তিনি শাসক দল বিজেপির একজন নেতার ঘনিষ্ঠ সহযোগী, তবে বিজেপি বলছে দলের সঙ্গে ওই ব্যক্তির কোনো সম্পর্কই নেই। এদিকে এই ঘটনা নিয়ে তুমুল রাজনৈতিক বাগবিতন্ডার পর মধ্যপ্রদেশের বিজেপি সরকার অবশেষে গতকাল ভোররাতের  একটু আগে ওই অভিযুক্তকে গ্রেফতার করেছে।

মধ্যপ্রদেশ পুলিশ জানিয়েছে, গ্রেফতারি এড়াতে গত বেশ কয়েক ঘণ্টা ধরে পরভেশ শুক্লা এক জায়গা থেকে আরেক জায়গায় পালিয়ে বেড়াচ্ছিলেন- কিন্তু এদিন রাত ২টার দিকে তিনি পুলিশের জালে ধরা পড়ে যান।

অভিযুক্ত ব্যক্তিকে এখন পুলিশ জেরা করছে। তার বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইন ছাড়াও এসসি/এসটি অ্যাক্ট (তফসিলি আইন) ও ইন্ডিয়ান পিনাল কোডের অন্যান্য ধারাতেও চার্জ আনা হয়েছে।

তবে বিরোধী দল কংগ্রেস বলছে, মধ্যপ্রদেশে বিজেপি সরকারের আমলে আদিবাসীদের বিরুদ্ধে ‘হিংসা ও নির্যাতনে’র যে সংস্কৃতি গড়ে উঠেছে এই ঘটনা তারই একটি দৃষ্টান্ত।

সর্বশেষ খবর