শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

উত্তেজনার মধ্যে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন আজ

আগামী বছর দেশটিতে লোকসভা নির্বাচন, তার আগে এই নির্বাচন প্রতিটি রাজনৈতিক দলের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন আজ শুরু। গোটা রাজ্যে এক দফাতেই এই পঞ্চায়েত ভোট নেওয়া হচ্ছে। রাজ্যটির ২২ জেলার মধ্যে দার্জিলিং এবং কালিম্পং জেলায় দ্বিস্তরীয় ভোট এবং বাকি জেলাগুলোতে ত্রিস্তরীয় (গ্রাম সভা, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ) ভোট নেওয়া হচ্ছে। সকাল ৭টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট নেওয়া হবে ব্যালট পেপারে। ১১ জুলাই ভোট গণনা।

প্রায় ২ লাখের বেশি প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য কেন্দ্র থাকছে ৬১ হাজার ৬৩৬টি। মোট ভোটারের সংখ্যা ৫,৬৭,২১,২৩৪।

রাজ্য নির্বাচন কমিশনের নির্দেশে প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের পাশাপাশি থাকছে রাজ্য পুলিশের সদস্য, কুইক রেসপন্স টিম। ২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর গ্রামসভা নির্বাচনে এই প্রথম কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসকে। বিজেপি ছাড়াও লড়তে হবে বামফ্রন্ট ও কংগ্রেসের জোট প্রার্থীদের বিরুদ্ধে। এরই পাশাপাশি বেশ কিছু আসনে টাফ ফাইট দিতে পারে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (আইএসএফ)।

আগামী বছর ২০২৪ সালে দেশটিতে লোকসভা নির্বাচন, তার আগে এই নির্বাচন প্রতিটা রাজনৈতিক দলের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। যদিও এই নির্বাচনে এখনো পর্যন্ত আলোচনার কেন্দ্রবিন্দু সহিংসতা। শেষবার ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক সহিংসতা দেখেছিল রাজ্যবাসী। ভোট সহিংসতায় মৃত্যু হয়েছিল ২৩ জনের।

আর এবার ভোট শুরু হওয়ার আগে গতকাল পর্যন্ত রাজ্যে নিহতের সংখ্যা ১৮ জন। আহতের সংখ্যা একাধিক। আর রাজ্যজুড়ে একের পর এক ভোট সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যটির রাজ্যপাল সিভি আনন্দ বোস। ভোট সম্পর্কিত বিষয়ে সাধারণ মানুষের বিভিন্ন অভিযোগ জানতে ও সেগুলোর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে রাজভবনে (গভর্নর হাউস) পিসরুম চালু করেন রাজ্যপাল। পাশাপাশি গত দুই সপ্তাহ ধরে সন্ত্রাসকবলিত এলাকাগুলো পরিদর্শন করছেন তিনি। কথা বলছেন নিহত ও আহতদের পরিবারের সদস্যদের সঙ্গে। গতকালও সন্ত্রাসবলিত মুর্শিদাবাদের একাধিক জায়গা ঘুরে দেখেন রাজ্যপাল। ভোটকে কেন্দ্র করে এ সহিংসতার পরিবেশ তৈরি হওয়ায় রাজ্যের নির্বাচন  কমিশনার রাজীব সিনহাকে নিশানা করেছেন রাজ্যপাল।

সর্বশেষ খবর