শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জাকারবার্গের বিরুদ্ধে মামলার হুমকি মাস্কের

জাকারবার্গের বিরুদ্ধে মামলার হুমকি মাস্কের

ইলন মাস্কের টুইটার তার প্রতিদ্বন্দ্বী অ্যাপ জাকারবার্গের ‘থ্রেডস’-এর জন্য মেটার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে। টুইটার মালিক ইলন মাস্ক বলেছেন, ‘প্রতিযোগিতা ঠিক আছে কিন্তু প্রতারণা মানব না।’ অন্যদিকে সাবেক টুইটার কর্মীরা থ্রেডস তৈরি করতে সহায়তা করেছেন, এমন দাবি অস্বীকার করেছে জাকারবার্গের মেটা। বুধবার চালু হওয়ার পর দুই দিনেই ৩ কোটির বেশি ব্যবহারকারী যুক্ত হয়েছেন থ্রেডসে। এর নির্মাতা মেটার কর্তারা থ্রেডসকে টুইটারের বিকল্প হিসেবেই তুলে ধরছেন ব্যবহারকারীদের সামনে। গত বুধবার টুইটারের পক্ষ থেকে আইনজীবী অ্যালেক্স স্পিরো মেটার সিইও মার্ক জাকারবার্গকে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে মেটার বিরুদ্ধে নকলের অভিযোগ এনেছে টুইটার।

উদ্বোধনের আগেই মেটার নতুন অ্যাপ ‘থ্রেডস’ নিয়ে টুইটারের সঙ্গে দ্বন্দ্বের ব্যাপারটা    অনেকটা স্পষ্ট ছিল। এবার থ্রেডস ইস্যুতে মেটার বিরুদ্ধে মামলার হুমকি দিল টুইটার।

জাকারবার্গকে চিঠি পাঠানোর খবরটি সর্বপ্রথম সেমাফোর নামের একটি সংবাদমাধ্যম প্রকাশ করে। পরবর্তীতে ঘটনাটির সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা সিএনএনের কাছে চিঠিটির সত্যতা নিশ্চিত করেছেন। চিঠিতে আরও অভিযোগ করা হয়, থ্রেডস তৈরি করতে পরিকল্পিত, ইচ্ছাকৃত এবং বেআইনিভাবে টুইটারের গোপনীয় ব্যবসায়িক কৌশল এবং অন্যান্য মেধাস্বত্ব ব্যবহার করা হয়েছে। অন্যদিকে সাবেক টুইটার কর্মীরা থ্রেডস তৈরি করতে সহায়তা করেছে বলে চিঠিতে যে অভিযোগ করা হয়েছে; সেটিকে সম্পূর্ণভাবে অস্বীকার করেছে মেটা। মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেন, ‘থ্রেডসের প্রকৌশলী দলে এমন কেউ নেই, যিনি আগে টুইটারে কাজ করেছেন। ফলে এ অভিযোগের কোনো অর্থ হয় না।’ গত বছর ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে মাস্ক টুইটার কিনে নেয়। এরপর থেকে প্ল্যাটফর্মটিকে অনুরূপ কয়েকটি মাইক্রো-ব্লগিং সাইট টেক্কা দিতে চেয়েছিল। এর মধ্যে টুইটারের সাবেক সিইও জ্যাক ডরসির পৃষ্ঠপোষকতায় তৈরি ‘ব্লুুস্কাই’ কিংবা মাস্তোদনের মতো সোশ্যাল প্ল্যাটফর্ম অন্যতম।

সর্বশেষ খবর