শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভাসার জন্য প্রস্তুত সবচেয়ে বড় প্রমোদতরী

ভাসার জন্য প্রস্তুত সবচেয়ে বড় প্রমোদতরী

বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজ ছিল টাইটানিক। অনেক ঘটা করে সাগরে ভেসেছিল টাইটানিক। তাতে লোক উঠেছিল ২২৪০ জন। প্রথম যাত্রাতেই আটলান্টিকে ডুবে গেছে সেই ঐতিহাসিক জাহাজ। এবার সাগরে আসছে টাইটানিকের চেয়ে বড় প্রমোদতরি। এটি হবে টাইটানিকের চেয়ে দেড় গুণ বড়। নাম ‘আইকন অব দ্য সিস’। ফিনল্যান্ডের শিপইয়ার্ডে নির্মাণ শেষে সাগরে ভাসার জন্য প্রস্তুত বিশ্বের বৃহত্তম ক্রুজ জাহাজ ‘আইকন অব দ্য সিস’। সবকিছু ঠিক থাকলে ৫ হাজার ৬১০ জন যাত্রী এবং ২ হাজার ৩৫০ জন ক্রু নিয়ে আগামী বছরের প্রথমেই ক্যারিবিয়ান পানিতে যাত্রা করবে জাহাজটি। তবে চলতি বছরের অক্টোবরে সম্ভাব্য হস্তান্তরের আগেই শেষবারের মতো পরীক্ষামূলকভাবে নামবে উন্মুক্ত সাগরে। এর পরপরই চূড়ান্ত হয়ে যাবে সবকিছু। খবর দ্য নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের মালিকানাধীন ‘আইকন অব দ্য সিজ’ নামের এই প্রমোদতরীর দৈর্ঘ্য ৩৬৫ মিটার বা প্রায় ১ হাজার ২০০ ফুট। আনুমানিক ওজন ২ লাখ ৫০ হাজার ৮০০ টন। ওজন ধারণের ক্ষমতা বোঝাতে বলা যায়, প্রমোদতরীটি দুটি সিএন টাওয়ারকে ভাসিয়ে রাখতে পারবে।

 কানাডার টরন্টোয় অবস্থিত সিএন টাওয়ারের উচ্চতা প্রায় ৫৫৩ মিটার বা ১ হাজার ৮১৫ ফুট। এই জাহাজে থাকছে সমুদ্রে বিশ্বের বৃহত্তম ওয়াটারপার্ক ও ছয়টি রেকর্ড-ব্রেকিং ওয়াটার স্লাইড। থাকবে সাতটি পুল ও নয়টি জলের ঘূর্ণি।ইউরোপের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা মায়ার তুর্কু শিপইয়ার্ডে নির্মিত হচ্ছে আইকন অব দ্য সিস। আশা করা হচ্ছে, আগামী ২৬ অক্টোবর রয়্যাল ক্যারিবিয়ানের বহরে যোগ দেবে জাহাজটি।

আইকন অব দ্য সিস গত ২২ জুন সমুদ্রে প্রথম দফা পরীক্ষা সম্পন্ন করেছে। এ সময় শত শত মাইল পরিভ্রমণ করেছে। পরীক্ষা করা হয়েছে প্রধান ইঞ্জিন, ব্রেক সিস্টেম, স্টিয়ারিং, শব্দ ও কম্পনের মাত্রা। মায়ার তুর্কু শিপইয়ার্ডের সিইও টিম মেয়ার এক বিবৃতিতে বলেন, জাহাজটির পেছনে আমরা অনেক অর্থ, সময় ও প্রকৌশল দক্ষতা ব্যয় করেছি। এই প্রমোদতরীতে পর্যটকদের প্রয়োজনীয় সবকিছুই আছে।

জানা গেছে, এ জাহাজে সাত রাতের ক্যারিবিয়ান ট্রিপের জন্য জনপ্রতি টিকিটের সর্বনিম্ন মূল্য শুরু হবে ৭৩১ ডলার। ক্রিসমাসের সময় জাহাজের ফ্যামিলি টাউন হাউস সুইটে থাকলে গুনতে হবে ৮৫ হাজার ডলার। আগামী জানুয়ারি থেকে আইকন অব দ্য সিস যুক্তরাষ্ট্রের মিয়ামি থেকে পূর্ব ও পশ্চিম ক্যারিবিয়ানের গন্তব্যে ছুটবে।

সর্বশেষ খবর