শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ওশানগেটের সব সমুদ্র অভিযান বাতিল

ওশানগেটের সব সমুদ্র অভিযান বাতিল

আটলান্টিকের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে বিস্ফোরণে ধ্বংস হয়ে গিয়েছিল সাবমেরিন টাইটান। মার্কিন সংস্থা ওশানগেট ছিল এই অভিযানের উদ্যোক্তা। তারা জানিয়েছে, সব ধরনের অভিযান অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হলো। মার্কিন প্রতিষ্ঠান ওশানগেট তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘সব ধরনের আবিষ্কার এবং বাণিজ্যিক অভিযান অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হয়েছে।’

গত ১৮ জুন টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হয় টাইটান। পরে ২২ জুন মার্কিন কোস্ট গার্ড জানায়, ছোট আকারের সাবমেরিনটি অন্তর্মুখী বিস্ফোরণের শিকার হয়েছে। টাইটানের খোঁজে উত্তর আটলান্টিক মহাসাগরের তলদেশে চিরুনি তল্লাশি চালানো হয়েছিল। কিন্তু কাউকেই বাঁচানো সম্ভব হয়নি। সাবমেরিনটিতে থাকা ৫ জন যাত্রীর সবাই মারা যান।

যাত্রীদের মধ্যে ওশানগেটের মালিক স্টকটন রাশও ছিলেন। এ ছাড়া ব্রিটিশ নাগরিক হামিশ হার্ডিং, পাকিস্তানি ধনকুবের শাহজাদা দাউদ এবং তাঁর ছেলে সুলেইমান এবং সাবমেরিনের চালক ফরাসি পল অঁরি মারা যান। বিশেষজ্ঞদের ধারণা প্রায় ৪ কিলোমিটার গভীরে গিয়ে জলের প্রচ  চাপের জেরে অন্তর্মুখী বিস্ফোরণের শিকার হয় টাইটান। পরে টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার হয়। গত সপ্তাহে উদ্ধারকারীরা টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার করে কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশ নিউফাউন্ডল্যান্ডের উপকূলে নিয়ে যায় এবং সেখান থেকে নিহতদের দেহাবশেষ উদ্ধার করা হয়।

সর্বশেষ খবর