মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

প্রিগোজিনের সঙ্গে ক্রেমলিনে বৈঠক করেছেন পুতিন

প্রিগোজিনের সঙ্গে ক্রেমলিনে বৈঠক করেছেন পুতিন

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিদ্রোহী ঘটনার পাঁচ দিন পর ক্রেমলিনে ওয়াগনার প্রধানকে ডেকে পাঠান রুশ প্রেসিডেন্ট। অর্থাৎ গত ২৯ জুন এই বৈঠক অনুষ্ঠিত হয়। দীর্ঘ তিন ঘণ্টা ধরে চলা বৈঠকে ওয়াগনার কমান্ডাররা পুতিনের পক্ষে লড়াই চালিয়ে যাওয়ার কথা দেন। গতকাল ক্রেমলিন এ তথ্য জানিয়েছে। খবর- এনডিটিভি

সম্প্রতি ফরাসি একটি গণমাধ্যমে এ নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়। এরপরই গতকাল বিষয়টি সত্যি বলে নিশ্চিত করল ক্রেমলিন। রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, ওয়াগনারের বিদ্রোহের মাত্র ছয় দিনের মাথায়ই পুতিনের সঙ্গে দেখা করেন প্রিগোজিন। এ সময় তার সঙ্গে ওয়াগনারের ৩৫ কমান্ডার উপস্থিত ছিলেন। প্রায় তিন ঘণ্টা ধরে তাদের সঙ্গে কথা বলেন পুতিন। এ সময় ওয়াগনার প্রধান তার অনেক কাজের ব্যাখ্যা দিয়েছেন পুতিনের কাছে। পেসকভ বলেন, পুতিন ওয়াগনার কমান্ডারদের বক্তব্য শুনেছেন এবং তাদের কীভাবে আবারও ইউক্রেন যুদ্ধে মোতায়েন করা যায় তা নিয়ে আলোচনা করেছেন।

পুতিনের কাছে ওয়াগনার কমান্ডাররা নিজেদের খাঁটি দেশপ্রেমিক বলে প্রমাণের চেষ্টা করেন। তারা বলেন, তারা মাদারল্যান্ড রাশিয়ার জন্য আবারও যুদ্ধ করতে চান। এ ছাড়া রাষ্ট্রপ্রধান হিসেবে পুতিনের প্রতিও তাদের সমর্থন ব্যক্ত করেন ওয়াগনার কমান্ডাররা। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধে নিয়মিত সেনাদের পাশাপাশি ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ ইউক্রেনে পাঠান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে জুনের শেষ সপ্তাহে তারা পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে অবশ্য সেই অবস্থান থেকে সরে আসে ওয়াগনার। বেলারুশের প্রেসিডেন্টের মধ্যস্থতায় তারা মস্কো অভিমুখী যাত্রা বাতিল করে। প্রিগোজিনের নেতৃত্বে সংক্ষিপ্ত ওই বিদ্রোহ ছিল ১৯৯৯ সালে রাশিয়ার সর্বোচ্চ নেতা হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে পুতিনের জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ।

 

সর্বশেষ খবর