মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

প্রেমিকাকে ১২০০ কোটি টাকা দিয়ে গেছেন বারলুসকোনি

প্রেমিকাকে ১২০০ কোটি টাকা দিয়ে গেছেন বারলুসকোনি

ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি। গত ১২ জুন ৮৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন। তিনি শুধু রাজনীতিবিদই ছিলেন না, শেষ জীবনে তার সঙ্গে ৩৩ বছর বয়সী মার্তা ফাসিনার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। সম্ভবত তাকে একটু বেশিই ভালোবেসেছিলেন বারলুসকোনি। আর ভালোবাসার মানুষের জন্য কত কী-ই না করেন অনেকে। প্রয়াণের এক মাসের মধ্যে ইতালির সাবেক প্রধানমন্ত্রী বারলুসকোনির ইচ্ছাপত্র (উইল) নিয়ে আলোচনা শুরু হয়েছে। বান্ধবীকে ১০ কোটি ইউরো (প্রায় ১২০০ কোটি টাকা) অর্থ দিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী। উইলে এ কথা লিখেছেন তিনি। ইতালির তিনবারের প্রধানমন্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ ৭০ হাজার কোটি টাকারও বেশি। বারলুসকোনির দল ‘ফোর্জা ইতালিয়া’র ‘ডেপুটি’ পদে দায়িত্ব সামলাচ্ছেন মার্তা। ২০২০ সালের মার্চ মাসে বারলুসকোনির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান মার্তা। তাঁদের বিয়ে হয়নি। যদিও মৃত্যুশয্যায় মার্তাকে ‘স্ত্রী’ বলেই উল্লেখ করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী।

২০১৮ সালে সে দেশে সাধারণ নির্বাচনের সময় থেকেই ইতালির পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্য মার্তা। ১৯৯৪ সালে রাজনীতিতে পা রেখেছিলেন বারলুসকোনি। তৈরি করেন তাঁর দল ‘ফোর্জা ইতালিয়া’। প্রেমিকার জন্য যেমন অর্থ রেখে গেছেন বারলুসকোনি, ঠিক তেমনই নিজের পরিবারের বাকি সদস্যদের জন্যও প্রাপ্য রেখে গেছেন তিনি। ভাই পাওলোর জন্য রেখেছেন প্রায় ১ হাজার কোটি টাকা। তাঁর ব্যবসার দায়িত্বভার দুই সন্তান মারিনা এবং পিয়ের সিলভিওর কাঁধে তুলে দিয়েছেন।

বারলুসকোনি ইতালির শুধু একজন শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতাই নন, তিনি ইতালির শীর্ষস্থানীয় ধনীও। বিখ্যাত ফুটবল ক্লাব এসি মিলানের মালিকানার মধ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ পরিচিতি লাভ করেন বারলুসকোনি। ১৯৮৬ সালে ক্লাবটিকে দেউলিয়া হওয়ার হাত থেকে বাঁচান তিনি। এরপর তিনি রাজনৈতিক অঙ্গনে প্রবেশ করেন। বারলুসকোনির বিশাল ব্যবসায়িক সাম্রাজ্যের দেখভাল করেন তাঁর দুই সন্তান মারিনা ও পিয়ের সিলভিও।

সর্বশেষ খবর