শিরোনাম
মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

মোসাদের গোপন নেটওয়ার্ক উন্মোচন করল তুরস্ক

মোসাদ ভয়ংকর একটি গোয়েন্দা সংস্থা। নিজেদের স্বার্থের জন্য বিশ্বে ত্রাসের সৃষ্টি করে এই মোসাদ। আর এই বাহিনী তৈরি করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল। মোসাদের একটি গোপন নেটওয়ার্ক উন্মোচন করেছে তুরস্ক। মোসাদের হয়ে কাজ করছে এমন কয়েক ডজন এজেন্টের ওই ‘ঘোস্ট’ নেটওয়ার্ক এখন তুর্কি গোয়েন্দাদের কবজায় চলে এসেছে। সাম্প্রতিক সময়ে তুরস্ক দেশটিতে সক্রিয় বিদেশি এজেন্টদের ধরতে বিশেষ অভিযান শুরু করেছে। তারই অংশ হিসেবে ধরা পড়েছে মোসাদের এই বিশাল সংখ্যক এজেন্ট।

তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, মোট ৫৬ মোসাদ এজেন্টের পরিচয় জানতে পেরেছে তুরস্কের গোয়েন্দারা। সম্প্রতি সাতজনের একটি দলকে গ্রেফতার করতে সক্ষম হয় তারা। এরপর তাদের কাছেই জিজ্ঞাসাবাদ করার পর বেরিয়ে আসে মোসাদের এই বিশাল নেটওয়ার্ক। ইসরায়েলের রাজধানী তেল-আবিব থেকে তাদের পরিচালনা করা হচ্ছিল। তুরস্কে থাকা বিদেশিদের বিষয়ে তথ্য সংগ্রহ করছিল তারা।

এদিকে তুরস্কের গোয়েন্দারা আরও জানতে পেরেছে যে, মোসাদ তাদের তুর্কি এজেন্টদের আরব দেশগুলোতেও মোতায়েন করে। এই এজেন্টরা লেবানন ও সিরিয়ার মতো দেশগুলোতে গিয়ে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে। আবার কখনো কখনো ড্রোন হামলার সম্ভাব্য স্থান নির্ধারণ করতে সহায়তা করে এই এজেন্টরা।

উদাহরণ হিসেবে লেবাননের রাজধানী বৈরুতে অবস্থিত একটি ভবনের কো-অর্ডিনেটস পেতে তুর্কি এক এজেন্টকে পাঠিয়েছিল মোসাদ। ইসরায়েলের ধারণা ছিল, ওই ভবনে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হেজবুল্লাহ নেতারা চলাফেরা করেন।

সর্বশেষ খবর