বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

নিরপেক্ষ অবস্থান ছেড়ে সুইডেন ফিনল্যান্ড কেন ন্যাটোতে

নিরপেক্ষ অবস্থান ছেড়ে সুইডেন ফিনল্যান্ড কেন ন্যাটোতে

রাশিয়ার খুব কাছের দুই প্রতিবেশী দেশ ফিনল্যান্ড ও সুইডেন। এতদিন পর্যন্ত এই দেশ দুটোকে সবাই নিরপেক্ষ দেশ হিসেবে জানত। অর্থাৎ দেশ দুটি কোনো সামরিক জোটে নেই। কিন্তু হঠাৎ করেই সেই নিরপেক্ষতাকে শিকেয় তুলে রাখল তারা। তারা এখন ন্যাটোতে যোগ দিচ্ছে। এই যোগদানের ব্যাপারে ফিনল্যান্ডের বিষয়টি আগেই সুরাহা হলেও মঙ্গলবার লিথুয়ানিয়ায় শুরু হওয়া ন্যাটো সম্মেলনে সুইডেনের পথও খুলে যায়। কয়েক বছর ধরে তুরস্কের প্রেসিডেন্ট দেশ দুটোর ব্যাপারে বাধা হয়ে দাঁড়িয়েছিল। এখন সেই আপত্তি তুলে নিয়েছে তুরস্ক।

ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে এই পশ্চিমা জোটে যোগ দেয় গত এপ্রিলে, তাদের নিয়ে ন্যাটো জোটের সদস্য দেশের সংখ্যা দাঁড়ায় ৩১। নরডিক অঞ্চলের এই দুটি দেশ বহু দশক ধরে তাদের সামরিক নিরপেক্ষতা বজায় রেখেছিল। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে যখন রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু করল, তারপর এই দুটি দেশ তাদের অবস্থান বদলায়। ইউক্রেন যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপীয় মহাদেশে সবচেয়ে বড় যুদ্ধ বলে মনে করা হয়।

এখন কেন ন্যাটোতে যাচ্ছে: উত্তর ইউরোপে একটা দীর্ঘ সময় ধরে যে ধরনের স্থিতিশীলতা ছিল, ভøাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর তা ভেঙে গেছে। সোভিয়েতরা ১৯৩৯ সালের শেষভাগে ফিনল্যান্ড আক্রমণ করেছিল। তিন মাস ধরে ফিনিশ সেনাবাহিনী রুশদের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ যুদ্ধ চালায়। যদিও তাদের সৈন্য সংখ্যা ছিল সোভিয়েতদের চেয়ে অনেক কম। ১৯৪০ সালের মার্চ পর্যন্ত ফিনল্যান্ডের বাহিনী টিকে ছিল। কিন্তু ফিনল্যান্ডের পূর্বাঞ্চলীয় প্রদেশ কারেলিয়া দখল করে নেয় সোভিয়েত রাশিয়া। এরপর গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর সুইডেন এবং ফিনল্যান্ডের মতো দেশ এখন মনে করছে তাদের দেশের নিরাপত্তা এখন বেশ নাজুক হয়ে পড়েছে।

সাবেক ফিনিশ প্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার স্টাব বলেছেন, গত বছর যখনই রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে আক্রমণ চালাল, তখনই আসলে ঠিক হয়ে গেল যে ফিনল্যান্ড ন্যাটোতে ঢুকবে। এদিকে সাম্প্রতিক সময়ে সুইডেনের মনে হচ্ছিল তারা হুমকিতে আছে। সুইডেনের সামরিক দুর্বলতা প্রকাশ হয়ে পড়ে ২০১৩ সালে যখন রাশিয়ার বোমারু বিমান স্টকহোমের ওপর আক্রমণের একটি মহড়া পরিচালনা করছিল। তখন সুইডেনকে ন্যাটোর সাহায্য চাইতে হয় রুশদের তাড়াতে।

সর্বশেষ খবর