বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বিতর্কিত বিল পেশ উত্তপ্ত ইসরায়েল

তীব্র প্রতিবাদ আন্দোলন আর বিক্ষোভের মধ্যেই বিচার ব্যবস্থার সংস্কার-সংক্রান্ত বিতর্কিত সেই বিল পেশ করা হয়েছে ইসরায়েলের পার্লামেন্টে। মঙ্গলবার রাতে সেই বিল ভোটাভুটিতে গেলে পার্লামেন্টের ৬৪ সদস্যের মধ্যে ৫৬ জন বিলের পক্ষে সায়ও দিয়েছেন। তার পর থেকেই বিক্ষোভে উত্তাল জেরুজালেম, তেলআবিবসহ দেশটির বেশকিছু শহর।

বিল পেশের প্রতিবাদে ওই দিন রাতে পার্লামেন্ট ভবনে ঢোকার চেষ্টা করেন কিছু বিক্ষোভকারী। অবশ্য পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এদিকে গতকাল বিক্ষোভকারীরা ইসরায়েলের বিভিন্ন প্রধান সড়ক অবরুদ্ধ করে টায়ার জ্বালিয়ে দেন। এ অবস্থায় পুলিশ তাদের অবস্থান লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে। ওই এলাকা থেকে অন্তত ৪২ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

যাবতীয় বিতর্কের সূত্রপাত গত জানুয়ারি থেকে। গত বছর ডিসেম্বরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ফের প্রধানমন্ত্রীর গদিতে বসেন। ক্ষমতায় বসেই তিনি গোটা বিচার ব্যবস্থা ঢেলে সাজানোর কথা ঘোষণা দেন। কিন্তু দেশটির সাধারণ মানুষ মনে করে বিচারপতিদের ক্ষমতা খর্ব করে শাসক দলের মন্ত্রীদের ক্ষমতা আরও বাড়ানোর জন্য এই সংস্কার করা হচ্ছে।

সর্বশেষ খবর