শিরোনাম
সোমবার, ১৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

জলবায়ু রক্ষার তাগাদা নিয়ে চীনে জন কেরি

জলবায়ু রক্ষার তাগাদা নিয়ে চীনে জন কেরি

জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় ধ্বংসাত্মক প্রভাব দেখছে বিশ্ব। রেকর্ড গরমে হাঁসফাঁস করছে গোটা ইউরোপ আর এশিয়া পড়েছে সীমাহীন বন্যার মুখে। এ অবস্থায় বৈশ্বিক উষ্ণতা মোকাবিলায় আলোচনার লক্ষ্যে চীনে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত জন কেরি। চীন ও যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশগুলোর অন্যতম।

কেরির এ চীন সফর চার দিনের। চীনের জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত শি জেনহুয়ার সঙ্গে দেখা করবেন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তিনিই তৃতীয় উচ্চ পর্যায়ের মার্কিন কর্মকর্তা যিনি চীন সফর করছেন। হংকং থেকে বিবিসির সংবাদদাতা মার্টিন ইপ জানিয়েছেন, উত্তর গোলার্ধের অনেক জায়গার মতোই প্রচন্ড গরমে হাঁসফাঁস করতে থাকা চীনের রাজধানী বেইজিংয়ে এসে পৌঁছেছেন জন কেরি।

প্রকৃতির জন্য ক্ষতিকারক গ্রিনহাউজ গ্যাসের নির্গমন কমিয়ে আনার লক্ষ্যে এই দুই দেশ দ্বিপাক্ষীয় সহযোগিতা পুনরুজ্জীবিত করার চেষ্টা   করবে বলে জানা যাচ্ছে।    বৈঠকে কেরি মিথেন গ্যাসের নির্গমন এবং কয়লার ব্যবহার সীমিত করতে পদক্ষেপ নেওয়ার জন্য চীনের ওপর চাপ দেবেন বলে ধারণা করা হচ্ছে।

দুই দেশের মধ্যে বর্তমান সম্পর্কের পটভূমিতে ওয়াশিংটন সরকার সম্ভবত জলবায়ু পরিবর্তনবিষয়ক আলোচনাকে এমন একটি ক্ষেত্র হিসাবে দেখছে- যেখানে বাস্তব অগ্রগতি হতে পারে।

 

 

সর্বশেষ খবর