শিরোনাম
সোমবার, ১৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

কলকাতায় আতঙ্ক ছড়াচ্ছে ইঁদুর

পশ্চিমবঙ্গের কলকাতা শহরের জন্য ইঁদুর বড় বিপদ ডেকে আনবে বলে সতর্ক করেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শনিবার পৌরসভার নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ সতর্কতা উচ্চারণ করেন। মেয়র বলেন, ভয়ংকরভাবে শহরে বাড়ছে ইঁদুরের প্রকোপ। এজেসি বোস রোডে হলদিরামের উল্টো দিকে প্রচুর ইঁদুর হয়েছে। ইঁদুরের কারণে ঢাকুরিয়া ব্রিজ নিচে নেমে যাচ্ছে। যা এলার্মিং। এখন থেকে সতর্ক না হলে ইঁদুরের কারণে কলকাতায় মহামারি হতে পারে। সুরাটে ইঁদুরের কারণে একসময় প্লেগে ছেয়ে গিয়েছিল। ১০-২০ বছর পরেও প্লেগের মতো মহামারি আসতে পারে। আমি হয়তো তখন চেয়ারে থাকব না কিন্তু এখন থেকে পরিকল্পনা করতে হবে।

সিটি মেয়র বলেন, এখন হয়তো লোকে বিষয়টা নিয়ে হাসাহাসি করবে কিন্তু ভবিষ্যতের দিকে তাকিয়ে এখন থেকেই সতর্ক হতে হবে। ইঁদুর মাটির নিচের শক্ত লেয়ার নষ্ট করে দিচ্ছে। মাটির নিচে ইঁদুর বাসা করায় বড় বড় গর্ত তৈরি হচ্ছে। ব্রিজ, রাস্তা, বিল্ডিংয়ের জন্য বিপজ্জনক পরিস্থিতি তৈরি হচ্ছে। আজ হয়তো বোঝা যাচ্ছে না। ১০ বছর পর বোঝা যাবে।

এমন অবস্থায় সাধারণ নাগরিকদের ওপরই ভরসা রাখছেন নগরপ্রধান। তার ভাষ্য, ইঁদুর তাড়াতে হলে আগে তাদের খাবারের উৎস বন্ধ করতে হবে। এক কথায় বললে আমাদের খাবার ফেলার অভ্যাস বদলাতে হবে।

দেখা যাচ্ছে যে, মিষ্টির দোকানের খাবার ড্রেনের মধ্যে ফেলছে। এতে ইঁদুর খাবার পাচ্ছে। এসব রোধে এখন থেকেই সতর্ক হতে হবে।

তিনি আরও বলেন, আমি জঞ্জাল অপসারণ দফতরকে নির্দেশ দিয়েছি। তারা খাবারের দোকানদারদের সঙ্গে কথা বলবে। তাদের নোংরা যাতে বাইরে না ফেলে প্যাকিং করে রেখে দেয় এবং পৌরসভার নির্দিষ্ট গাড়িতে ফেলে, সেদিকে নজর দিতে বলেছি।

সর্বশেষ খবর