মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনের আগে ভারতে জোট গঠনের লড়াই

বেঙ্গালুরুতে বিজেপিবিরোধী দলের বৈঠক দিল্লিতে ক্ষমতাসীনের শরিকরা

কলকাতা প্রতিনিধি

বিহারের পাটনার পর এবার ভারতের বেঙ্গালুরুতে বসতে চলেছে বিরোধী শিবিরের দ্বিতীয় বৈঠক। গতকাল শুরু হওয়া এই সম্মেলন আজ শেষ হবে। বিভিন্ন বিরোধী দলের শীর্ষ নেতারা অংশ নিচ্ছেন এই বৈঠকে।

গতকাল এই সম্মেলন যাবে কনক্লেভ বলা হচ্ছে তার প্রথম দিন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার আমন্ত্রণে নৈশ ভোজে অংশ নেন। আজ হবে মূল বৈঠক। গতকালের নৈশভোজে অংশ নেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি, উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও ডি এম কে প্রধান এম কে স্টালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, বিহারের উপমুখ্যমন্ত্রী আরজেডি নেতা তেজস্বী যাদব, বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আব্দুল্লাহ, ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ, কাশ্মীরের জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি সভানেত্রী মেহেবুবা মুফতি প্রমুখ। গতকাল বেঙ্গালুরু বিমানবন্দরে তাদের স্বাগত জানান কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া, উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার। 

মনে করা হচ্ছে ২৪টি বিরোধী দলের শীর্ষ নেতারা এই বৈঠকে অংশ নেবেন। এই বৈঠকে আসন ভাগাভাগি এবং দলগুলোর মধ্যে বৃহত্তর সমন্বয় ও যোগাযোগ রক্ষা করার মতো বিষয় নিয়ে আলোচনা করা হতে পারে। ২০২৪ সালের সাধারণ নির্বাচনে লড়াইয়ের কৌশল নির্ধারণ করা হবে বলে আশা করা হচ্ছে। সম্মেলনে নতুন জোটের নাম ও জোটের সমন্বয়কের নামের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে আলোচনা রয়েছে।

বৈঠক শুরুর আগে ওমর আব্দুল্লাহ বলেন- ‘আশা করছি এই বৈঠক থেকে ভালো কিছু বেরিয়ে আসবে। এই বৈঠকের এজেন্ডা আমি এখনো দেখিনি। আমার কাছে এজেন্ডা আসুক, তারপরে আরও বিস্তারিত জানাতে পারব।’

এদিকে বিরোধী ঐক্যকে শান দিতে যখন সোনিয়া-রাহুল-মমতারা বৈঠক করবেন ঠিক তখনই দিল্লিতে বৈঠকে বসতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চার (এনডিএ) এর শরিক দলগুলো।

শাসক দলের জোটকে শক্তপোক্ত করতে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এই বৈঠকে উপস্থিত থাকবেন এনডিএ’এর শরিক দলের শীর্ষ নেতারা। ইতোমধ্যেই বৈঠকে উপস্থিত থাকতে শরিক দলগুলোকে আমন্ত্রণপত্র পাঠানো শুরু হয়েছে দলের তরফ থেকে। পুরনো শরিক দলের পাশাপাশি বেশকিছু নতুন দলকেও আমন্ত্রণ জানানো হচ্ছে বলে খবর। দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা দাবি করেছেন এই বৈঠকে ৩৮টি দল অংশ নেবে।

সর্বশেষ খবর