বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বিজেপির বিরুদ্ধে ২৬ দলের নির্বাচনী জোট ‘ইন্ডিয়া’

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

বিজেপির বিরুদ্ধে ২৬ দলের নির্বাচনী জোট ‘ইন্ডিয়া’

বেঙ্গালুরুতে বিরোধী দলের নতুন জোটের নেতারা -এএফপি

২০২৪ সালে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনে কেন্দ্র থেকে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকারকে উৎখাত করার লক্ষ্যে ২৬টি বিরোধী দল গতকাল নির্বাচনী জোট করেছে। জোটের নাম ‘ইন্ডিয়া’ অর্থাৎ ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স’। নতুন জোট করার জন্য কংগ্রেস এবং অবিজেপি দলগুলো কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু শহরে সোমবার বৈঠক শুরু করে। বৈঠকের দ্বিতীয় দিনে তারা সর্বসম্মত সিদ্ধান্ত নেয়।

বৈঠক শেষে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘আমি খুশি যে বেঙ্গালুরুতে ২৬টি দল ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য উপস্থিত রয়েছে। বৈঠকের উদ্দেশ্য নিজেদের জন্য ক্ষমতা অর্জন করা নয়। দেশের গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা এবং সামাজিক ন্যায়বিচার রক্ষার জন্যই এ বৈঠক। দেশের স্বার্থে বিরোধী দলগুলোর মধ্যে ঐক্যবদ্ধ হওয়াটা খুব জরুরি। আসুন আমরা সবাই ভারতকে প্রগতি, কল্যাণ ও প্রকৃত গণতন্ত্রের পথে ফিরিয়ে নেওয়ার সংকল্প করি।’

বিরোধী জোটের নেতৃত্ব কে দেবেন বা ইন্ডিয়ার নতুন মুখ কে হবেন, এ ব্যাপারে খাড়গে জানান, ‘একটি কোঅর্ডিনেশন কমিটি গঠন করা হবে। কমিটিতে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। বিরোধী দলগুলোর এ মহাজোটের কাজকর্ম করার জন্য দিল্লিতে একটি অফিস করা হবে।’

মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘বর্তমানে আমরা ১১টি রাজ্যে ক্ষমতায় আছি। আর বিজেপি নিজে থেকে ৩০৩টি আসন পায়নি। তার শরিক দলগুলোর ভোট ব্যবহার করে ক্ষমতায় এসেছে এবং তারপর তাদের পরিত্যাগ করেছে। বিজেপি সভাপতি জে পি নাড্ডা এবং তাঁদের নেতারা তাঁদের পুরনো শরিক দলগুলোর সঙ্গে বন্ধুত্ব করতে রাজ্যে রাজ্যে ছুটছেন। আসলে আমাদের আজকের বৈঠকের ঐক্য দেখে তারা ভীত যে আগামী বছর তাদের পরাজয় ঘটবে।’ খাড়গের অভিযোগ : ‘সরকারি প্রতিটি এজেন্সিকে বিরোধীদের বিরুদ্ধে অস্ত্রে পরিণত করা হচ্ছে।’ মুম্বাইতে বিরোধী দলের পরবর্তী বৈঠক হবে বলেও জানান তিনি। যদিও দিনক্ষণ এখনো স্থির হয়নি। দুই দিনের এ কনক্লেভে সোমবার ছিল নৈশভোজ ও অনানুষ্ঠানিক বৈঠক। গতকাল হয়েছে মূল বৈঠক। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, ডিএমকে, আরজেডি, জেডিইউ, ন্যাশনাল কনফারেন্স পার্টি, পিডিপি, সমাজবাদী পার্টি, ঝাড়খন্ড মুক্তি মোর্চা, এনসিপি, সিপিআইএম, শিবসেনাসহ ২৬টি বিরোধী দলের শীর্ষ নেতারা।

এদিনের বৈঠক থেকে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপিকে আক্রমণ করে একাধিক দলের নেতারা বলেন, তাঁদের উদ্দেশ্য একটাই- দেশ, গণতন্ত্র এবং সংবিধান রক্ষা করা। কংগ্রেস নেতা রাহুল গান্ধী জানান, ‘আমাদের আজকের আলোচনা খুবই ফলপ্রসূ এবং সুষ্ঠুভাবে হয়েছে।’ জোটের নতুন নামকরণ নিয়ে রাহুল জানান, ‘এটি ইন্ডিয়া এবং বিজেপি, ইন্ডিয়া এবং নরেন্দ্র মোদির মধ্যে লড়াই। ভারত একত্র হবে ইন্ডিয়া জিতবে।’ তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি বলেন, ‘এ বৈঠক অত্যন্ত ভালো ও ফলপ্রসূ হয়েছে।

সর্বশেষ খবর