বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ভারতে বিরোধী জোটের ‘ইন্ডিয়া’ নামকরণ নিয়ে বিতর্ক

ভারতে কংগ্রেসসহ ২৬টি বিরোধী দল মিলে বেঙ্গালুরুতে তাদের কনক্লেভ থেকে জোটের নতুন নাম ‘ইন্ডিয়া’ ঘোষণা করার পর ২৪ ঘণ্টা না পেরোতেই এ নামকরণ নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। যদিও এই ইন্ডিয়াকে তারা ‘অ্যাক্রোনিম’ বা একটি শব্দবন্ধের সংক্ষিপ্ত রূপ বলে দাবি করেছে। কিন্তু কয়েকটি রাজনৈতিক দল দাবি করেছে, দেশের ইংরেজি নাম অনুসারে নিজেদের জোটের নামকরণ করতে পারে না। অনেকেই বলছে, আদালতেও এ নামকরণ চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। তাছাড়া বিরোধী জোটের গুরুত্বপূর্ণ সদস্যদের মধ্যে অনেকের যে এ নামে আপত্তি ছিল, তাও এখন ক্রমশ প্রকাশ পাচ্ছে। যেমন- বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং বামপন্থি দলগুলোর এই ‘ইন্ডিয়া’ নামটি একেবারে পছন্দ ছিল না এবং তারা বৈঠকে আপত্তিও জানিয়েছিলেন। ‘ইন্ডিয়া’ নামটি কে প্রথম প্রস্তাব করেছিলেন তা নিয়েও পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া যাচ্ছে। বৈঠকে যোগ দেওয়া বিরোধী নেতারা কেউ এর ‘কৃতিত্ব’ দিচ্ছেন কংগ্রেসের রাহুল গান্ধীকে, কেউ আবার বলছেন এটি তৃণমূল কংগ্রেসের নেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মস্তিষ্কপ্রসূত। এমন কি ইন্ডিয়ার ‘ডি’ শব্দটি ‘ডেমোক্র্যাটিক’ না কি ‘ডেভেলপমেন্টালে’র সংক্ষিপ্ত রূপ, বিরোধী নেতাদের নানা ধরনের টুইট তুলে ধরে অনেকে সেই অসংগতির দিকেও দৃষ্টি আকর্ষণ করছেন।

এদিকে ক্ষমতাসীন বিজেপিও বিরোধী জোটের ‘ইন্ডিয়া’ নামকরণ নিয়ে তীব্র আক্রমণ শানাতে শুরু করেছে। এ পটভূমিতেই আজ ভারতের সদ্য উদ্বোধন হওয়া নতুন পার্লামেন্ট ভবনে সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হতে যাচ্ছে, আর সেখানেই হবে ‘ইন্ডিয়া’ জোটের     প্রথম পরীক্ষা।

‘ইন্ডিয়া’তে যাদের আপত্তি : বিহারের জনতা দল (ইউনাইটেড) সূত্রে এখন বলা হচ্ছে, তাদের নেতা নীতিশ কুমারের প্রথম থেকেই ইন্ডিয়া নামটি পছন্দ ছিল না। ব্যাঙ্গালুরের বৈঠকে বিহারের মুখ্যমন্ত্রী বলেছিলেন, ইন্ডিয়া নাম দিলে সেটা অনেকটা বিজেপির জোট ‘এনডিএ’-র মতোই শোনাবে। তা ছাড়া কয়েকটি রাজনৈতিক দল মিলে কীভাবে দেশের নামে নিজেদের নাম দিতে পারে, সে প্রশ্নও তোলেন তিনি। সিপিএমের সীতারাম ইয়েচুরি, সিপিআইর ডি রাজা কিংবা সিপিআইএমএলের দীপঙ্কর ভট্টাচার্যের মতো নেতারা ‘ইন্ডিয়া’ নামটিতেও সায় দিতে পারেননি। তারা জোটের বিকল্প নাম হিসেবে ‘সেভ ইন্ডিয়া অ্যালায়েন্স’ কিংবা ‘উই ফর ইন্ডিয়া’-ও প্রস্তাব করেছিলেন। কিন্তু বৈঠকে অংশগ্রহণকারী বেশির ভাগ দলই ‘ইন্ডিয়া’র অনুকূলে মত দেওয়ার পর নীতিশ কুমার বা বামপন্থি নেতাদেরও শেষ পর্যন্ত তাতে নিমরাজি হতে হয়। বিহারের মুখ্যমন্ত্রী সভায় বলেন, ‘আপনারা সবাই যখন চাইছেন, তখন ওই নামটিই (ইন্ডিয়া) তাহলে থাক!’

সর্বশেষ খবর