বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

আরও বাড়বে তাপ, সতর্কতা জাতিসংঘের

আরও বাড়বে তাপ, সতর্কতা জাতিসংঘের

গোটা বিশ্বের মতো গরমে হাঁসফাঁস করছে মিসর। দাবদাহ থেকে বাঁচতে শিশুসহ পরিবারের সদস্যরা কায়রোর কাছে নীল নদে গোসলে মেতেছে -এএফপি

মাস তিনেক আগে কনকনে শীত দেখেছে বিশ্ব। কিন্তু এই অল্প সময়ের মধ্যেই একটু একটু করে তাপপ্রবাহে পুড়ছে বিশ্ব। তীব্র তাপমাত্রা ও দাবানলের সঙ্গে লড়ছে ইউরোপ ও আমেরিকা এবং এশিয়ার অনেক দেশ। এর মধ্যে ইউরোপে সর্বোচ্চ উষ্ণতার রেকর্ড দেখেছে। এ অবস্থায় মঙ্গলবার জাতিসংঘ এক সতর্কবার্তায় বলেছে, উত্তর গোলার্ধের সামগ্রিক তাপমাত্রা আরও বাড়বে। পাল্লা দিয়ে বাড়বে দাবানল ও পানিকষ্ট।

ওয়ার্ল্ড মিটিয়োরোলজিক্যাল অর্গানাইজেশনের বিশেষজ্ঞ জন নরিনের মতে, পরিবেশের অবক্ষয় যে হারে বাড়ছে তাতে আরও তীব্র তাপপ্রবাহের জন্য প্রস্তুত থাকা উচিত মানুষের। ইউরোপ ও আমেরিকার যে শহরগুলোতে শীতাতপ যন্ত্র বা পাখা একটা সময় কষ্টকল্পনা ছিল, সেখানেও এখন পাখা আর এসি কেনার হিড়িক। রোম ও ফ্লোরেন্সসহ ২০টি শহরে তাপপ্রবাহের কারণে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ইউরোপের আবহাওয়াবিদরা জানান, আজ তাপপ্রবাহ সর্বোচ্চ তীব্রতায় পৌঁছতে পারে ইতালিতে। সার্ডিনিয়াতেই তাপমাত্রা হতে পারে ৪৬ ডিগ্রি সেলসিয়াস। স্পেনের কোনো কোনো জায়গার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। সেখানেও জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা।

যুক্তরাষ্ট্রের কিছু জায়গায় তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস এবং ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে নতুন রেকর্ড গড়বে বলে ধারণা আবহাওয়াবিদদের।

সর্বশেষ খবর