শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

চীনে কী কথা হলো কিসিঞ্জারের!

চীনে কী কথা হলো কিসিঞ্জারের!

হেনরি কিসিঞ্জার ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের প্রতিরক্ষামন্ত্রী সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের সঙ্গে সাক্ষাৎ করেছেন। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতি অনুসারে, জেনারেল লি শাংফু লি, ১০০ বছর বয়সী কিসিঞ্জারকে বলেছেন, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে বিশ্বের দায়িত্ব কাঁধে নিয়ে পৃথিবীতে সমৃদ্ধি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য আশাবাদী। চীনা প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, চীন যে শান্তিপূর্ণ উন্নয়নের পথ অনুসরণ করছে তা বিশ্বের জন্য দুর্যোগ নয় বরং আশীর্বাদ। যুক্তরাষ্ট্রের উচিত চীনের ব্যাপারে সঠিক কৌশলগত নীতি নেওয়া।

লি আফসোস করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু লোক চীন-মার্কিন সম্পর্ককে নিম্নপর্যায়ে নিয়ে যাচ্ছে।      চীন মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পুনরায় উচ্চপর্যায়ের সামরিক আলোচনা     শুরু করতে অস্বীকার করেছে যা গত বছরের আগস্টে তৎকালীন মার্কিন  হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ানে অঘোষিত সফরের পরিপ্রেক্ষিতে স্থগিত করা হয়েছিল।

লি বলেছেন, দুই দেশের মধ্যে পারস্পরিক নির্ভরতার বাস্তবতা উপেক্ষা করা হয়েছিল। কৌশলগত সহযোগিতার ইতিহাস বিকৃত করা     হয়েছিল এবং বন্ধুত্বপূর্ণ যোগাযোগের পরিবেশ ধ্বংস করা হয়েছিল। চীন-মার্কিন সম্পর্কের অগ্রগতির জন্য লি বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ‘পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং জয়-জিত সহযোগিতার তিনটি নীতি’ উপস্থাপন করেছেন। লি যোগ করেছেন, এটি ছিল নতুন যুগে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একে অপরের সঙ্গে থাকার সঠিক উপায়। সম্পর্কের সুস্থ ও স্থিতিশীল উন্নয়নের জন্য চীনা প্রতিরক্ষা প্রধান বলেছেন। তিনি আশা করেন, মার্কিন যুক্তরাষ্ট্র ঐকমত্য বাস্তবায়নে চীনের সঙ্গে কাজ করবে। অর্ধশতাব্দী আগে ১৯৭১ সালে বেইজিংয়ে হেনরি কিসিঞ্জার গোপন সফর করেন। এটা চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের পথ প্রশস্ত করেছিল।

সর্বশেষ খবর