রবিবার, ২৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বেলারুশে যে কোনো আগ্রাসন হবে রাশিয়ার ওপর হামলা : পুতিন

বেলারুশে যে কোনো আগ্রাসন হবে রাশিয়ার ওপর হামলা : পুতিন

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের সদস্য পোল্যান্ড ভূখন্ড বাড়ানোর স্বপ্নে বিভোর- এমন অভিযোগ এনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির  পুতিন ওয়ারশকে সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার প্রতিবেশী ও ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে যে কোনো আগ্রাসনকে মস্কো তার নিজের ওপর হামলা বলেই গণ্য করবে। ‘তেমনটা হলে সর্বশক্তি দিয়েই তা প্রতিহত করা হবে,’ পোল্যান্ডের আগ্রাসি পদক্ষেপে রাশিয়ার প্রতিক্রিয়া প্রসঙ্গে বলেছেন রুশ প্রেসিডেন্ট। রাশিয়ার নিরাপত্তা পরিষদের এক বৈঠকে পুতিন এ কথা বলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বেলারুশ রাশিয়ার সঙ্গে একটি ‘ইউনিয়ন স্টেটে’ আছে; এ পদ্ধতিতে দুই দেশের প্রায় সবকিছু আলাদা হলেও নিরাপত্তার ক্ষেত্রে তারা একে অন্যের সহযোগিতা নিতে পারে। রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনারের সদস্যরা বেলারুশ পৌঁছানোর পর বুধবার ওয়ারশের নিরাপত্তা কমিটি পোল্যান্ডের পূর্বাঞ্চলে সামরিক বাহিনীর কিছু ইউনিটকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এর পরই পুতিন পোল্যান্ডের বিরুদ্ধে ভূখন্ড বাড়ানোর অভিসন্ধির অভিযোগ আনলেন। পোল্যান্ড বলেছে, তারা বেলারুশের কোনো অংশ দখলের ষড়যন্ত্র করছে না।

সীমান্তবর্তী গ্রামে গুচ্ছ বোমা ব্যবহার করছে ইউক্রেন : রাশিয়ার সীমান্ত লাগোয়া ঝুরাভলেভকা গ্রামে গুচ্ছ বোমা হামলা চালিয়েছে ইউক্রেন। গতকাল এ অভিযোগ করেছেন রাশিয়ার বেলগোরোদ এলাকার গর্ভনর। রাশিয়ার এই স্থানীয় প্রশাসকের দাবি, শুক্রবার ইউক্রেন ওই অঞ্চলে চালানো হামলায় গুচ্ছ বোমা ব্যবহার করে। গভর্নর ভিয়াশেস্লাভ গ্লাদকভ বলেন, বেশ কয়েকটি রকেট লঞ্চার দিয়ে ২১টি আর্টিলারি শেল ও তিনটি গুচ্ছ বোমা ঝুরাভলেভকা গ্রামে ছোড়া হয়। এএফপি

সর্বশেষ খবর