মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সুদানে লড়াইয়ের ১০০ দিন থামার লক্ষণ নেই

ক্ষমতা নিয়ে দ্বন্দ্বের জের ধরে দেশটির সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) প্রধান মোহাম্মদ হামদান দাগলোর বাহিনীর মধ্যে গত ১৫ এপ্রিল এই লড়াই শুরু হয়। গতকাল এই যুদ্ধের ১০০তম দিন পার করেছে দেশটি।

চলমান যুদ্ধের মধ্যে গতকাল রবিবার একটি বেসামরিক উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। এতে চার সেনাসহ নয়জন নিহত হয়েছেন। ‘প্রযুক্তিগত’ কারণে দুর্ঘটনাটি ঘটে বলে দেশটির সেনাবাহিনী দাবি করেছে।

সুদানের এই লড়াইয়ের ছাপ এখনো পড়েনি পূর্ব উপকূলীয় পোর্ট সুদান বন্দরনগরে। সেনাবাহিনী জানায়, আন্তোনোভ উড়োজাহাজ বিধ্বস্ত হলেও সৌভাগ্যক্রমে একটি শিশু বেঁচে গেছে। তবে অন্য নয়জন নিহত হয়েছেন। এই সংঘাতের মধ্যে পোর্ট সুদানই একমাত্র বিমানবন্দর, যা এখনো কাজ করছে।

আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডাটা প্রজেক্ট (এসিএলইডি)র সর্বশেষ তথ্য অনুযায়ী, এই লড়াইয়ে ৩ হাজার ৯০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন জানায়, ২৬ লাখের বেশি মানুষ দেশের অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। তাদের বেশির ভাগই খার্তুমের। যুদ্দেল কারণে দেশটির সাধারণ মানুষ ব্যাপক খাদ্য সংকটে পড়েছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য প্রোগ্রামের তথ্যমতে, যুদ্ধ শুরুর আগেই দেশজুড়ে মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ খাবারের অভাবে ভুগছিল। তবে সংস্থাটি নিরাপত্তা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও সংস্থাটি ১৪ লাখের বেশি মানুষের কাছে জরুরি খাদ্যসহায়তা নিয়ে পৌঁছাতে পেরেছে।

সর্বশেষ খবর