শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বিজেপিবিরোধী ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠকের প্রস্তুতি

বিজেপিবিরোধী ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠকের প্রস্তুতি

কালো পোশাকে বিরোধীদলীয় এমপিরা

পাটনা, বেঙ্গালুরুর পর এবার মুম্বাইয়ে বসতে চলেছে বিজেপিবিরোধী ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠক। আগামী মাসেই এই বৈঠক হবে। তবে চূড়ান্ত দিনক্ষণ জানাতে আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে বলে জোটের পক্ষ থেকে জানানো হয়েছে। একটি সূত্র বলছে, এই বৈঠক হবে আগস্টের ২৫ ও ২৬ তারিখ। তৃতীয় বৈঠকের আয়োজক মূলত এনসিপি ও শিব সেনা। শরদ পওয়ার, উদ্ধব ঠাকরেদের আয়োজনে সম্ভাব্য বৈঠকে অংশ নিতে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এ ছাড়া জোটের অন্যান্য মুখ্যমন্ত্রীরাও যাবেন মুম্বাইয়ে।

ভারতে আগামী বছর লোকসভা নির্বাচন। মোদি সরকারকে উৎখাতের লক্ষ্যে জোটবদ্ধ হয়েছে মোট ২৬টি বিরোধী দল। কংগ্রেস, তৃণমূল, আপ, জেডিইউ, আরজেডি, শিব সেনা, এনসিপিসহ সব কটি আঞ্চলিক দল হাতে হাত মিলিয়েছে। তার নাম ইন্ডিয়া (ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স)।  ইতোমধ্যে গত দুই মাসে পাটনা ও বেঙ্গালুরুতে বৈঠক করেছেন নীতিশ কুমার, লালুপ্রসাদ যাদব, মমতা বন্দ্যোপাধ্যায়, মল্লিকার্জুন খাড়গে, অরবিন্দ কেজরিওয়ালরা। প্রথম বৈঠকটি নীতিশ কুমারের নেতৃত্বে ছিল পাটনায়।

দ্বিতীয় বৈঠক ছিল ১৭ ও ১৮ জুলাই, বেঙ্গালুরুতে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে সেই বৈঠকেই স্থির হয় ইন্ডিয়া নামটি।  আর নামকরণের পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ক্ষমতাসীন দলের নেতারা সমালোচনা করে চলেছেন। জোটের পক্ষ থেকে জানানো হয়েছে, লোকসভা নির্বাচনে রণকৌশল নিয়ে মূল আলোচনা হবে।

মণিপুর ইস্যুতে উত্তপ্ত সংসদ, কালো পোশাকে প্রতিবাদ : ভারতের সংসদে বাদল অধিবেশন চলছে। কিন্তু প্রতিদিনই মণিপুর ইস্যু ঘিরে উত্তপ্ত হয়ে উঠছে সংসদের দুই কক্ষ। এর মধ্যেই গতকাল কালো পোশাক পরে প্রতিবাদ জানান ‘ইন্ডিয়া’ জোটের সাংসদরা। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, অধিবেশন শুরুর আগে মল্লিকার্জুন খাড়গের অফিসে বৈঠকে বসেন ‘ইন্ডিয়া’ জোটের নেতারা। সেখানেই এ দিনের প্রতিবাদ কর্মসূচি ঘিরে আলোচনা হয়। সেখানেই সংসদ সমস্যদের কালো পোশাক পরে সংসদে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়। কালো পোশাক না পরলেও কালো আর্ম ব্যান্ড বেঁধে আসতে বলা হয়েছে তাঁদের। কেন্দ্রের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই কর্মসূচি নেওয়া হয়েছে। উল্লেখ্য, বুধবার সংসদে মোদি সরকারের বিরুদ্ধে ‘ইন্ডিয়া’ জোটের তরফে আনা অনাস্থা প্রস্তাব গ্রহণ করেছেন স্পিকার ওম বিড়লা। এই অনাস্থা প্রস্তাব আনার পরেই কালো পোশাক পরে প্রতিবাদ জানাবে ‘ইন্ডিয়া’ জোট।

সর্বশেষ খবর