শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

আফ্রিকাকে নিয়ে প্রভাব দেখাতে চান পুতিন

সামিট শুরু

রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যেই রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে এই সামিটের আয়োজন করেছে রাশিয়া। গতকাল এ সম্মেলন শুরু হয়েছে। আজ শেষ হবে এ সম্মেলন। যুদ্ধের মধ্যেই গত সপ্তাহে আন্তর্জাতিক শস্য চুক্তি থেকে রাশিয়া নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর সেন্ট পিটার্সবার্গে আয়োজিত দ্বিতীয়বারের মতো এই রাশিয়া-আফ্রিকা সম্মেলনের প্রধান আলোচ্যসূচি হতে যাচ্ছে খাদ্য নিরাপত্তা। চুক্তি থেকে রাশিয়ার সরে আসার কারণে আফ্রিকার অনেক দেশই উদ্বিগ্ন হয়ে পড়েছিল শস্য সরবরাহের বিষয়ে।

তবে এবারের সম্মেলন পুতিনের জন্য একটি চ্যালেঞ্জিং। কারণ এ সম্মেলনে অংশ নিচ্ছে মাত্র ১৭টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। ২০১৯ সালের রাশিয়া-আফ্রিকা সম্মেলনে অংশ নিয়েছিল ৪৩টি দেশের নেতারা। রাশিয়া এই স্বল্পতর অংশগ্রহণের জন্য পশ্চিমা দেশগুলোর হস্তক্ষেপেকেই দায়ী করে আসছে।

এর আগে সোমবার প্রকাশিত একটি সম্পাদকীয়তে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে শস্য সরবরাহ করতে না পারার জন্য পশ্চিমা দেশগুলোকে দায়ী করেন। পাশাপাশি তিনি আফ্রিকার দেশগুলোকে এই আশ্বাস দেন যে, কোনো রকম মাশুল ছাড়াই তারা ইউক্রেনের পরিবর্তে রাশিয়ার শস্য আমদানি করতে পারে। রাশিয়া এ বছর রেকর্ড পরিমাণ শস্য উৎপাদনের আশা করছে।

এ প্রসঙ্গে থিঙ্কট্যাঙ্ক চ্যাথাম হাউসের আফ্রিকা কর্মসূচির প্রধান অ্যালেক্স ভাইনস বলেন, ‘মস্কো সবসময় স্বপ্ন দেখে আসছে একটি বিকল্প আর্থিক ও বাণিজ্যিক ব্যবস্থার যা থাকবে পশ্চিমা দেশগুলো থেকে বিচ্ছিন্ন, আর এটা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে এখন আরও জরুরি হয়ে দেখা দিয়েছে।’

সর্বশেষ খবর