সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

রুশ-ইউক্রেন শান্তি আলোচনার আয়োজন করছে সৌদি আরব

এ আলোচনায় রাশিয়া অংশ নেবে কি না সে বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায়নি

ইউক্রেনে স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষ্যে শান্তি আলোচনার আয়োজন করতে চায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব এবং এটা আগামী সপ্তাহেই। ওয়াল স্ট্রিট জার্নালসহ বেশ কয়েকটি বার্তা সংস্থায় প্রকাশিত খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে আরও বলা হয়, সৌদি আরবের জেদ্দা শহরে অনুষ্ঠিত হবে এই শান্তি আলোচনা। বিভিন্ন পশ্চিমা দেশ, জাপান এবং ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেবেন বলে জানা গেছে। তবে কোন দেশের কতজন প্রতিনিধি অংশ নেবেন সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

এই আলোচনায় রাশিয়া অংশ নেবে কি না সে বিষয়ে স্পষ্ট ধারণা না পাওয়া গেলেও, দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন জানিয়েছেন, তিনি শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছেন না। অর্থাৎ রাশিয়ার পক্ষ থেকেও ইতিবাচক মনোভাব দেখা গেছে। সেন্ট পিটার্সবার্গে আফ্রিকার নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে পুতিন আরও বলেন, ‘ইউক্রেনের সেনারা আক্রমণ চালিয়ে যাচ্ছে আর তাই কোনো যুদ্ধবিরতি হতে পারে না।’

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ থামাতে কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবেই শান্তি আলোচনার আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব।  যদিও দেশটি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে দুই দেশের সঙ্গেই কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করে একদিকে যেমন জাতিসংঘে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল, অন্যদিকে বিশ্ববাজারে তেল রপ্তানির নীতির বিষয়েও রাশিয়ার সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখেছে সৌদি আরব।

রাতের অন্ধকারে রাশিয়ায় ভয়াবহ ড্রোন হামলা : মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই বিষয়ে টেলিগ্রামে পোস্ট করেছেন। তিনি জানিয়েছেন, ‘মস্কোতে রাতে ইউক্রেনের ড্রোন হামলা করেছে। তাতে দুটি অফিস ব্লক ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের দুটি অফিস টাওয়ারের সামনের অংশ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কেউ হতাহত বা আহত হয়নি। তবে হামলার কারণে বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। জানা গেছে, ‘মস্কোর ভনুকোভো বিমানবন্দরের উড্ডয়ন ও অবতরণ বন্ধ রয়েছে।

রবিবার সকালের এই ড্রোন হামলার জন্য মস্কো ইউক্রেনকে দায়ী করেছে। মস্কোতে এর আগেও এরকম ড্রোন হামলা হয়েছে।

তবে ইউক্রেন রাশিয়ার ভিতরে চালানো কোনো হামলার দায় এখনো স্বীকার করেনি। ইউক্রেনের সীমান্ত থেকে মস্কোর দূরত্ব প্রায় ৫০০ কিলোমিটার। রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর মস্কোকে টার্গেট করে হামলার ঘটনা খুব বিরল।

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় এক ব্যক্তি নিহত এবং পাঁচজন আহত হয়েছে।

সর্বশেষ খবর