শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনে ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত

ইউক্রেনে ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত

ইউক্রেনে হামলা শুরুর দেড় বছর পার হতে চলল। তবে রাশিয়ার প্রায় এক দফা হামলায় ইউক্রেনীয়দের মৃত্যুর সংখ্যাই বেশি। এ যুদ্ধে এখন পর্যন্ত ১০ হাজার ৭৪৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। গতকাল ইউক্রেনীয় কর্তৃপক্ষ এ দাবি করেছে। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অফিসের যুদ্ধাপরাধ বিভাগের প্রধান ইউরি বেলোসভ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স-ইউক্রেনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, নিহতদের মধ্যে ৪৯৯ শিশু রয়েছে। তিনি বলেন, ইউক্রেনের দখলকৃত অঞ্চল মুক্ত করার পর নিহতের প্রকৃত সংখ্যা পাওয়া যাবে। তখন নিহতের সংখ্যা কয়েকগুণ বাড়তে পারে বলেও আশঙ্কা করেন তিনি। ইউরি বেলোসভ বলেন, প্রসিকিউটর অফিস যে পরিসংখ্যান দিয়েছে তা অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সঙ্গে মিল রয়েছে।

এর আগে ৭ জুলাই রুশ হামলায় ইউক্রনে নিহত মানুষের সংখ্যা প্রকাশ করে জাতিসংঘ। আন্তর্জাতিক সংস্থাটি জানায়, ৫ শতাধিক শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বেলোসভ আরও জানান, ইউক্রেনে রাশিয়ান বাহিনীর দ্বারা সংঘটিত ৯৮ হাজার যুদ্ধাপরাধের রেকর্ড রয়েছে তাদের হাতে।

ছয়টি ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার : রাশিয়ার সীমান্ত অঞ্চল থেকে শুরু করে রাজধানী মস্কোতে একের পর এক হামলা চালাচ্ছে ইউক্রেন। আবারও মস্কোর দক্ষিণ-পশ্চিমে কালুগায় ড্রোন দিয়ে ‘সন্ত্রাসী হামলা’ ব্যর্থ করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। বুধবার রাতে মস্কো থেকে ২০০ কিলোমিটারেরও কম দূরত্বে কালুগা অঞ্চলে ছয়টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে রুশ সেনারা। এ ধরনের হামলা রাজধানী মস্কোতেও চালানো হয়েছিল। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, তারা কালুগায় ড্রোন দিয়ে একটি সন্ত্রাসী হামলা ব্যর্থ করে দিয়েছে।

আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ শাপশা টেলিগ্রামে বলেছেন, বুধবার রাতে মস্কোর দক্ষিণ-পশ্চিমে কালুগা অঞ্চল অতিক্রম করার চেষ্টাকালে ছয়টি ড্রোনকে বিমান-বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে গুলি করে ভূপাতিত করা হয়েছে। তবে এতে হতাহত অথবা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

সর্বশেষ খবর