শনিবার, ৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মণিপুরে নিরাপত্তা চৌকিতে হামলা অস্ত্র লুট, পুলিশ নিহত

মণিপুরে নিরাপত্তা চৌকিতে হামলা অস্ত্র লুট, পুলিশ নিহত

উত্তেজনা থামছেই না ভারতের উত্তর-পূর্ব রাজ্য মণিপুরে। এর মধ্যে বৃহস্পতিবার রাজ্যের রাজধানী ইম্ফলে এক পুলিশ কর্মকর্তা গুলিতে নিহত হয়েছেন। অন্যদিকে বিষ্ণুপুরে অন্তত দুটি নিরাপত্তা চৌকিতে হামলা চালিয়ে স্বয়ংক্রিয় বন্দুকসহ অস্ত্র ও গোলাবারুদ লুট করেছে বিক্ষুব্ধরা।

মণিপুর পুলিশ জানায়, বিষ্ণুপুরে সশস্ত্র পুলিশের দ্বিতীয় ব্যাটালিয়নের কেইরেনফাবি এবং থাঙ্গালাওয়াই পুলিশ ফাঁড়িতে হামলা চালায় একদল নারী-পুরুষ। তারা ভাঙচুর করার পাশাপাশি অস্ত্র লুট করে।

প্রশাসন জানায়, উচ্ছৃঙ্খল জনতা পূর্ব ইম্ফলের হেইনগাং ও সিংজামেই থানা থেকেও অস্ত্রশস্ত্র লুটপাটের চেষ্টা করেছিল, কিন্তু নিরাপত্তা বাহিনী তাদের হামলা প্রতিরোধ করে। সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিম ইম্ফলের কৌত্রুক, হারাওথেল, সেঞ্জাম চিরাং এলাকায় সশস্ত্র হামলাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গোলাগুলি হয়েছে। এতে এক নিরাপত্তা কর্মকর্তাসহ দুজন আহত হয়েছেন। সেঞ্জাম চিরাংয়ে মাথায় গুলিবিদ্ধ হয়ে মণিপুর পুলিশের এক সদস্য নিহত হয়েছেন। কোনো একজন লক্ষ্যভেদী তাকে গুলি করেছে বলে বিবৃতিতে অভিযোগ করা হয়েছে। সন্দেহভাজন বিদ্রোহীরা কৌত্রুক ও সেঞ্জাম চিরাংয়ে নিকটবর্তী পাহাড়শ্রেণি থেকে গুলিবর্ষণ করলে গোলাগুলি শুরু হয়। এতে স্থানীয় গ্রামের এক স্বেচ্ছাসেবক আহত হন।

বিষ্ণুপুর ও চূড়াচাঁদপুর জেলার সীমান্তে ফুগাকচাও ইখাই এলাকায় পাঁচ থেকে ৬০০ মানুষ জড়ো হয়ে আছেন বলে জানা গেছে। তাদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী কাঁদুনে গ্যাস নিক্ষেপ করেছে। এখানে প্রায় ২৫ জন জখম হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় মণিপুরে তীব্র উত্তেজনা বিরাজ করছে। বিক্ষিপ্ত গোলাগুলি ও বিভিন্ন স্থানে উচ্ছৃঙ্খল জনতা বেআইনিভাবে জড়ো হচ্ছে বলে পুলিশের বিবৃতিতে বলা হয়েছে। পুলিশ জানিয়েছে, মণিপুরের পাহাড়ি ও উপত্যকার জেলাগুলোতে মোট ১২৯টি চেকপয়েন্ট বসানো হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলায় আইন লঙ্ঘনের অভিযোগে প্রায় ১ হাজার ৪৭ জনকে আটক করা হয়েছে।

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় এ রাজ্যের সংখ্যাগরিষ্ঠ অধিবাসী মেইতেইরা সম্প্রতি জনজাতি সম্প্রদায়ের মর্যাদা দাবি করেছে। এ নিয়ে সংখ্যালঘু জনজাতি সম্প্রদায় কুকিদের সঙ্গে তাদের জাতিগত দাঙ্গা শুরু হয়। তিন মাসেরও বেশি সময় ধরে চলা এসব দাঙ্গা ও সহিংসতার ঘটনায় কয়েকশ মানুষ নিহত ও কয়েক হাজার বাস্তুচ্যুত হয়েছেন।

সর্বশেষ খবর