বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সামরিক ড্রোনে চীনা যন্ত্রাংশের ব্যবহার নিষিদ্ধ করল ভারত

ভারত অভ্যন্তরীণ সামরিক ড্রোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে সম্প্রতি চীনের তৈরি যন্ত্রাংশের ব্যবহার নিষিদ্ধ করেছে। নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে প্রতিরক্ষা ও শিল্প সংশ্লিষ্ট চার কর্মকর্তার বক্তব্য এবং নথি পর্যালোচনায় জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দুই পারমাণবিক অস্ত্রধর প্রতিবেশী দেশের উত্তেজনা চলার মধ্যে এমন নিষেধাজ্ঞার খবর এলো। ভারত তাদের সেনাবাহিনীকে আধুনিক করার উদ্যোগ নিয়েছে। এ কারণেই চালকবিহীন বিমান (ড্রোন) এবং দীর্ঘটেকসই ব্যবস্থাসহ অন্যান্য স্বাধীন প্ল্যাটফরম বেশি কাজে লাগাতে চাইছে দেশটি। কিন্তু সামরিক চাহিদা পূরণে ভারতের উদীয়মান এই শিল্পের নিরাপত্তার দিকটি সুরক্ষিত নয়। প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, চীনের তৈরি যন্ত্রাংশ ড্রোনের যোগাযোগ, ক্যামেরা, রেডিও ট্রান্সমিশন ও অপারেটিং সফটওয়্যারে ব্যবহার করলে গোয়েন্দা তথ্যসংগ্রহ ব্যাহত হতে পারে।

ড্রোন দরপত্র নিয়ে ফেব্রুয়ারি ও মার্চ মাসের দুটি বৈঠকে ভারতীয় সামরিক কর্মকর্তারা সম্ভাব্য দরপত্র দাতাদের বলেছিলেন, ‘ভারতের সঙ্গে স্থলসীমান্ত রয়েছে এমন দেশ থেকে আসা কোনো ?উপাদান কিংবা যন্ত্রাংশ নিরাপত্তার কারণে গ্রহণযোগ্য হবে না।’

এক ঊর্ধŸতন প্রতিরক্ষা কর্মকর্তা রয়টার্সকে বলেন, প্রতিবেশী যে দেশের কথা ইঙ্গিত করা হয়েছে সেটি হলো চীন। সাইবার হামলা নিয়ে উদ্বেগ থাকার পরও ভারতীয় শিল্প ক্রমশ চীনা নির্ভর হয়ে পড়েছে বলেও তিনি উল্লেখ করেন। চীন অবশ্য সাইবার হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে। গত সপ্তাহে চীনের বাণিজ্য মন্ত্রণালয় কিছু ড্রোন ও ড্রোন সংশ্লিষ্ট যন্ত্রাংশ রপ্তানিতে কড়াকড়ি আরোপ করেছে। তবে ভারতের চীনা যন্ত্রাংশে নিষেধাজ্ঞার খবরের বিষয়ে মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি। যুক্তরাষ্ট্র ২০১৯ সালে চীনের তৈরি ড্রোন কিংবা যন্ত্রাংশ কেনা এবং এর ব্যবহার নিষিদ্ধ করেছে।

সর্বশেষ খবর