বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ইন্দোনেশিয়ায় সুন্দরী প্রতিযোগিতায় যৌন হয়রানির অভিযোগ

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে এসে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন মিস ইউনিভার্স ইন্দোনেশিয়ার প্রতিযোগীরা। ২৯ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত জাকার্তায় এ সুন্দরী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে মিস ইউনিভার্স প্রতিযোগিতার জন্য ইন্দোনেশিয়ার প্রতিনিধি নির্বাচন করা হয়। প্রতিযোগীদের আইনজীবীরা জানান, ফাইনালের দুই দিন আগে আয়োজকরা প্রতিযোগীদের অন্তর্বাস খুলতে বাধ্য করে। এ সময় তাদের শরীরে হাত দেয়। এমনকী তাদের ক্যামেরাবন্দিও করে। একজন প্রতিযোগী জানান, আয়োজকরা বলেন- তাদের শরীরে কোনো দাগ, ট্যাটু রয়েছে কি না তা পরীক্ষা করতে হবে। কিন্তু এতে আমার অধিকার লঙ্ঘন করা হয়েছে বলে মনে করি। আরেকজন প্রতিযোগী জানান, আয়োজকরা তাকে অশালীনভাবে ক্যামেরায় পোজ দিতে বাধ্য করে। দুই-পা ফাঁক করে তাকে পোজ দিতে বলা হয়, এমনই দাবি তার। তিনি আরও বলেন, ‘আমার খুব অস্বস্তিবোধ হচ্ছিল, মনে হচ্ছিল আমার শরীরে কেউ উঁকি দিচ্ছে।’

প্রতিযোগীদের অভিযোগ, আয়োজকরা শারীরিক পরীক্ষার নামে তাদের অন্তর্বাস খুলতে বলেছিল। ওই ঘরে ২০ জনের বেশি মানুষ ছিলেন যাদের মধ্যে পুরুষও ছিলেন।

এদিকে মিস ইউনিভার্স অর্গানাইজেশন এক বিবৃতিতে অভিযোগের বিষয়ে তারা অবগত বলে নিশ্চিত করেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানায় তারা। ‘নারীদের জন্য নিরাপদ স্থানের ব্যবস্থা করা মিস ইউনিভার্স অর্গানাইজেশনের সর্বোচ্চ অগ্রাধিকার,’ বলে বিবৃতিতে জানানো হয়েছে। ১৯৫২ সাল থেকে মিস ইউনিভার্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ১৯৯৬ থেকে ২০০২ সাল পর্যন্ত মিস ইউনিভার্স অর্গানাইজেশনের অন্যতম মালিক ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

সর্বশেষ খবর