শিরোনাম
শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

পাকিস্তানে ভেঙে দেওয়া হলো পার্লামেন্ট

আগামী তিন দিনের ভিতর অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর নাম জানা যাবে

পাকিস্তান জাতীয় পরিষদ (পার্লামেন্ট) আনুষ্ঠানিকভাবে ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের আবেদন গ্রহণ করে মেয়াদপূর্তির তিন দিন আগেই গত বুধবার মধ্যরাতে সংসদ বিলুপ্ত ঘোষণা করেন তিনি।

শাহবাজের বর্তমান পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) জোট সরকারের মেয়াদ আগামী ১২ আগস্ট শেষ হওয়ার কথা ছিল। তবে মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগেই সংসদ ভেঙে দিতে প্রেসিডেন্টের কাছে আবেদন করেন শাহবাজ। মধ্যরাতে তার আবেদনপত্রে সই করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সংসদ ভেঙে দেন আলভি।

২০১৮ সালের ১২ আগস্ট তৎকালীন ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বে জোট সরকার যাত্রা করেছিল। তবে গত বছর পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে যান ইমরান খান। ক্ষমতা গ্রহণ করে শাহবাজের পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) জোট সরকার। বর্তমানে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে।

পাকিস্তানের সংবিধানে বলা রয়েছে, স্বাভাবিকভাবে সরকারের মেয়াদ শেষ হওয়ার ৬০ দিনের ভিতর সাধারণ নির্বাচন আয়োজন করতে হবে। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই সংসদ ভেঙে দেওয়া হলে নির্বাচন আয়োজনের জন্য সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত সময় নেওয়া যাবে।

তবে গত সপ্তাহে পাকিস্তানের কাউন্সিল অব কমন ইন্টারেস্টের এক বৈঠকে ২০২৩ সালে আদমশুমারি অনুষ্ঠিত হওয়ার পক্ষে অনুমোদন দিয়েছেন। আদমশুমারির জন্য পাকিস্তানের জাতীয় নির্বাচন পিছিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সংবিধানের নিয়ম অনুযায়ী আগামী ১২ নভেম্বরের ভিতরে পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়া কথা থাকলেও নির্বাচন পিছিয়ে সামনের বছর অনুষ্ঠিত হতে পারে।

দ্রুতই পাকিস্তানের সংবিধান মেনে নতুন নির্বাচনের আগ পর্যন্ত একটি অন্তর্র্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হবে। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতারা আগামী তিন দিনের ভিতর অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর জন্য একটি নাম জানাবেন। তারা সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে বিষয়টি জাতীয় পরিষদের স্পিকার দ্বারা গঠিত একটি কমিটির কাছে পাঠানো হবে। কমিটিও সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে পাকিস্তান নির্বাচন কমিশন ২ দিনের ভিতর চূড়ান্ত সিদ্ধান্ত দিতে বাধ্য থাকবেন।

সর্বশেষ খবর