সোমবার, ১৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মাউই দ্বীপে দাবানলে মৃত্যু বেড়ে ৯৩

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলে মৃত্যুর সংখ্যা বেড়ে ৯৩ জনে দাঁড়িয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। যা দেশটির এক শতাব্দীর ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী প্রাকৃতিক দুর্যোগে পরিণত হয়েছে। এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছেন। তাই নিহতের সংখ্যা আরও বাড়বে বলে শঙ্কা প্রকাশ করেছেন হাওয়াই গভর্নর জোশ গ্রিন। নিহতদের পরিচয় শনাক্তে ফরেনসিক কাজ চলছে বলেও জানান তিনি। তিনি বলেন, এটা হাওয়াইয়ের জন্য অবিশ্বাস্য এক দিন ছিল। এ দাবানল নিশ্চিতভাবেই হাওয়াই বাসিন্দাদের দেখা সবচেয়ে খারাপ প্রাকৃতিক দুর্যোগে পরিণত হবে। আমাদের শুধু অপেক্ষা করা এবং জীবিতদের সমর্থন করা ছাড়া আর কিছু করার নেই। এখন আমাদের মূল লক্ষ্য যখনই সম্ভব লোকজনকে তাদের পরিবারের সঙ্গে পুনরায় মিলিয়ে দেওয়া এবং তাদের জন্য মাথা গোজার ঠাঁই ও স্বাস্থ্য সেবার বন্দোবস্ত করা। তারপর আমরা পুনর্গঠনের দিকে মন দেব।

দাবানল এখন অনেকটাই নিয়ন্ত্রণে। সেটিকে পূর্ণ নিয়ন্ত্রণে আনতে দ্বীপটির কিছু কিছু অংশে এখনো কাজ চলছে। যার মধ্যে দ্বীপটির পশ্চিম উপকূলীয় শহর লাহাইনার চারপাশও রয়েছে। পর্যটকদের কাছে দারুণ জনপ্রিয় ঐতিহাসিক এ শহরটি দাবানলে পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

এখন পর্যন্ত তারা মোট এলাকার মাত্র ৩ শতাংশ জায়গায় তল্লাশি শেষ করতে পেরেছে বলে জানান মাউই পুলিশপ্রধান জন পেলেটিয়ার। তিনি বলেন, ‘তাদের পরিচয় শনাক্ত করতে দ্রুত ডিএনএ পরীক্ষা করাতে হবে। এ ৮৯টি লাশের কোনোটির পরিচয় এখনো পাওয়া যায়নি।

দাবানলে লাহাইনার হাজারেরও বেশি ভবন পুড়ে গেছে, বাস্তুচ্যুত হয়েছে কয়েক হাজার মানুষ। এ সৈকত শহরটির ৮০ শতাংশ অবকাঠামো শেষ হয়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর