বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

দেশ ছাড়ছেন ইসরায়েলিরা

দেশ ছাড়ছেন ইসরায়েলিরা

সরকারবিরোধী বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠেছে ইসরায়েল- এএফপি

ইসরায়েলে এখন সরকার ও সাধারণ মানুষ মুখোমুখি। এ ঘটনার সৃষ্টি হয়েছে মূলত বিচার বিভাগের ক্ষমতা কমাতে আইন সংস্কারের পদক্ষেপ নিয়ে। এ নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। এর প্রতিবাদে প্রতি সপ্তাহে হাজার হাজার ইসরায়েলি বিক্ষোভ করছেন। তারা বলছেন, বিচার বিভাগের ক্ষমতা হ্রাস করা মানে তাদের নাগরিক অধিকার আরও বিপন্ন হওয়া। এই পরিস্থিতিতে নাগরিকদের মধ্যে দেখা দিয়েছে নতুন এক প্রবণতা। সম্প্রতি প্রকাশিত এক জরিপে উঠে এসেছে, ইসরায়েলের প্রতি তিনজনের একজন নাগরিক দেশ ছাড়ার পরিকল্পনা করছেন।

দেশ ছাড়তে চান, এমন একজন ইসরায়েলি অধ্যাপক চেন হফম্যান। যার চিকিৎসক হিসেবে ইসরায়েলে বিশেষ খ্যাতি আছে। তিনি এখন স্ত্রী-সন্তানদের নিয়ে যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার চেষ্টা চালাচ্ছেন। যুক্তরাজ্যের একটি হাসপাতালের চিকিৎসক হিসেবে তার যোগ দেওয়ার প্রক্রিয়া চলছে। তিনি পরিবারের অন্য সদস্যদেরও বিদেশ যেতে উৎসাহিত করছেন।

সম্প্রতি তেল আবিরে যে বিক্ষোভ হয়েছে, তাতে হফম্যানও অংশ নিয়েছিলেন। সেখানেই এ চিকিৎসক বলেন, ‘রাস্তায় গিয়ে বিক্ষোভ করা আমাদের সংস্কৃতির মধ্যে পড়ে না। কিন্তু আমরা এটা করতে বাধ্য হচ্ছি; কারণ আমাদের দেশকে আমরা হারিয়ে ফেলছি। আমাদের কাছে বিষয়টা এখন এমনই মনে হয়।’

অন্য বিক্ষোভকারী বলছেন, বিচার বিভাগের ক্ষমতা কমিয়ে যে আইন পাস হয়েছে এবং আরও যেসব সংস্কার পদক্ষেপ নেওয়া হয়েছে, তা থেকে পিছু হটবে সরকার। তবে বেশির ভাগই এমনটা ভাবছেন না। এ জন্যই বিক্ষোভকারীদের বড় অংশ দেশ ছেড়ে যাওয়ার কথাই ভাবছে।

বিচার বিভাগের ক্ষমতা কমাতে সরকারের নেওয়া সংস্কার পরিকল্পনার প্রতিবাদে বিক্ষোভ করে আসছেন সারাহ। এ নারী বললেন, ‘এটা (দেশ ছেড়ে যাওয়া) আমার জন্য হবে হৃদয়বিদারক এক ব্যাপার। কিন্তু আমি এমন দেশে সন্তানদের লালন-পালন করতে চাই না, যেখানে গণতন্ত্র নেই।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর