বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ফাইজারের ব্লাড ক্যান্সার থেরাপির অনুমোদন

ফাইজারের ব্লাড ক্যান্সার থেরাপির অনুমোদন

ব্লাড ক্যান্সারের উপশম নিয়ে সুসংবাদ দিল যুক্তরাষ্ট্র। বিশেষ এক প্রকার ব্লাড ক্যান্সারের থেরাপির ওষুধ আবিষ্কার হয়েছে। মার্কিন ওষুধ ও টিকা প্রস্তুতকারী কোম্পানি ফাইজার উদ্ভাবিত চিকিৎসা পদ্ধতি এলরানাটামাবের অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।’ সোমবার এই অনুমোদন দেওয়া হয়। এখন থেকে যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোতে এলরেক্সফিও নামে পাওয়া যাবে এই থেরাপি। ৪৪ মিলিগ্রাম এলরেক্সফিওর একটি শিশির (ভায়াল) ন্যূনতম মূল্য ৮ লাখ ২৯ হাজার ৮৯৬ টাকা (৭ হাজার ৫৫৬ ডলার) এবং ৭৬ মিলিগ্রামের একটি শিশির ন্যূনতম মূল্য ১৪ লাখ ৩৩ হাজার ৪২৬ টাকা (১৩ হাজার ৫১ ডলার) ধার্য করা হয়েছে। যে ব্লাড ক্যান্সারের চিকিৎসায় থেরাপিটি ব্যবহার করা যাবে সেটির নাম মাল্টিপল মায়েলোমা। বিশ্বজুড়ে ব্লাড ক্যান্সারে আক্রান্ত অধিকাংশ রোগী এই ক্যান্সারটির শিকার।

এ ক্যান্সারে আক্রান্ত রোগীদের অস্থিমজ্জায় ক্যান্সার কোষ জন্মায় এবং ঘন ঘন বিভাজনের মাধ্যমে এক সময় তা সারা দেহে ছড়িয়ে পড়ে রক্তের লোহিত কণিকা ধ্বংস করতে থাকে।

এটি এলে এক প্রকার ঔষধি তরল, যা সিরিঞ্জের মাধ্যমে রোগীদের দেহে প্রবেশ করানো হয়। রোগীদের দেহে প্রবেশের পর এই তরলটির প্রভাবে একটি ক্যান্সার কোষ এবং একটি রোগ প্রতিরোধী কোষের সমন্বয়ে এক প্রকার বিশেষ অ্যান্টিবডি গড়ে উঠবে, যা প্রতিনিয়ত ধ্বংস করতে থাকবে ক্যান্সার কোষগুলোকে। অ্যান্টিবডিটির প্রভাবে ক্যান্সার কোষের ধ্বংস প্রক্রিয়া অব্যাহত থাকবে এবং চূড়ান্ত পর্যায়ে রোগীর অস্থিমজ্জা থেকে এই ক্যান্সার কোষের উৎসস্থল নির্মূল হয়ে যাবে।

ফাইজার কোম্পানির কর্মকর্তারা জানিয়েছেন, এই থেরাপি বা চিকিৎসা পদ্ধতিটির ব্যাপ্তিকাল আট মাস। মাল্টিপল মায়োলোমায় আক্রান্ত রোগীদের প্রতি মাসে একবার করে মোট আটবার ইঞ্জেকশনের মাধ্যমে তরলটি শরীরে গ্রহণ করতে হবে।

কোম্পানির পক্ষ থেকে সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে মিলবে এই থেরাপি এবং এটি গ্রহণের আগে অবশ্যই অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রয়টার্স, ইউএস নিউজ

সর্বশেষ খবর