বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

উত্তর কোরিয়ায় পালিয়ে যাওয়ার কারণ জানালেন মার্কিন সেনা

উত্তর কোরিয়ায় পালিয়ে যাওয়ার কারণ জানালেন মার্কিন সেনা

মার্কিন সৈন্য ট্র্যাভিস কিং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে ‘অমানবিক আচরণ এবং বর্ণবৈষম্যের’ কারণে গত মাসে সীমান্ত পাড়ি দিয়ে উত্তর কোরিয়ায় পালিয়ে গেছেন। এ দাবি করেছে উত্তর কোরিয়া কর্তৃপক্ষ। ১৮ জুলাই ২৩ বছর বয়সী এ সৈন্য গাইডেড ট্যুরে থাকার সময় দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ায় চলে যান। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলছে, মার্কিন সৈন্য ট্র্যাভিস কিং অবৈধভাবে সীমান্ত পার হওয়ার কথা স্বীকার করেছেন এবং তিনি সে দেশে আশ্রয় চেয়েছেন। মার্কিন এ সৈন্যের উত্তর কোরিয়ায় চলে যাওয়ার পর পিয়ংইয়ং-এর পক্ষ থেকে এই প্রথম তার ব্যাপারে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা হলো।

জানা গেছে, ট্র্যাভিস কিং শত্রু পক্ষের অবস্থান ও শক্তি জানার ব্যাপারে একজন বিশেষজ্ঞ। ২০২১ সালের জানুয়ারি মাস থেকে তিনি মার্কিন সেনাবাহিনীতে কাজ করছেন। এ কাজের অংশ হিসেবে তিনি দক্ষিণ কোরিয়ায় অবস্থান করছিলেন। সীমান্ত পার হওয়ার আগে ট্র্যাভিস কিংয়ের বিরুদ্ধে আনিত এক হামলার অভিযোগে তিনি দক্ষিণ কোরিয়ার কারাগারে দুই মাস বন্দি ছিলেন এবং ১০ জুলাই তাকে মুক্তি দেওয়া হয়। তার যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার কথা ছিল। কথা ছিল, ফিরে যাওয়ার পর তার বিরুদ্ধে শৃঙ্খলা-ভঙ্গের অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু তার আগেই তিনি বিমানবন্দর থেকে পালিয়ে দুই কোরিয়ার মধ্যবর্তী সৈন্যমুক্ত এলাকা দেখতে যাওয়া পর্যটকদের একটি দলে যোগ দিতে সক্ষম হন।

এ অভিযোগের পর বিবৃতি দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। ওয়াশিংটন বলেছে, তারা এখনো এ দাবির সত্যতা যাচাই করে দেখতে পারেনি। এদিকে জাতিসংঘ কমান্ডের সহযোগিতা নিয়ে তার মুক্তির জন্য উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এই জাতিসংঘ কমান্ড দুই দেশের সীমান্ত এলাকা পরিচালনা করে। তাদের সঙ্গে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ফোনে সরাসরি যোগাযোগ রয়েছে।

সর্বশেষ খবর