বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

হরিয়ানার সাম্প্রদায়িক দাঙ্গার অন্যতম উসকানিদাতা গ্রেফতার

হরিয়ানার সাম্প্রদায়িক দাঙ্গার অন্যতম উসকানিদাতা গ্রেফতার

ভারতের হরিয়ানা রাজ্যের নূ হ গুরুগ্রাম ও অন্যান্য স্থানে গত মাসের সাম্প্রদায়িক দাঙ্গার প্রধান উসকানিদাতাদের মধ্যে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তার নাম বিট্টু বজরঙ্গী। মঙ্গলবার দিল্লি সংলগ্ন হরিয়ানার শহর ফরিদাবাদে তার বাড়ির কাছ থেকে আটক করে পুলিশ। তিনি বজরং দলের সদস্য, গোরক্ষক। বজরং দলের সক্রিয় সদস্য মোনু মানেসার ও বিট্টুর উসকানিমূলক মন্তব্যের কারণেই নূহের সহিংসতা শুরু হয়েছিল বলে অভিযোগ। ওই সাম্প্রদায়িক দাঙ্গার প্রায় ২০ দিন পরে গ্রেফতার হলেন বিট্টু। তার বিরুদ্ধে আরও বেশ কয়েকটি মামলা আছে বলে খবর ভারতীয় গণমাধ্যমের। ফরিদাবাদে বিট্টুর বাড়ির কাছে লাগানো সিসিটিভির ফুটেজে দেখা গেছে, লাঠি ও অস্ত্রে সজ্জিত সাদা পোশাকের পুলিশ ধাওয়া করে অভিযুক্ত বিট্টুকে ধরে ফেলেন।

ফরিদাবাদের গাজিপুর বাজার ও দাবুয়া বাজারের ফল ও সবজি ব্যবসায়ী বিট্টু বজরং ওরফে রাজ কুমার গত তিন বছর ধরে একটি গোরক্ষক গোষ্ঠী পরিচালনা করে আসছেন। শুধু গত মাসেই ধর্মীয় আবেগ উসকে দেওয়ার জন্য তার বিরুদ্ধে তিনটি মামলা দায়ের হয়েছে। গত মাসে টানা ১৮ ঘণ্টা ধরে চলা ওই সাম্প্রদায়িক দাঙ্গা নূ হ থেকে শুরু হয়ে বিদ্যুৎগতিতে আশপাশের গুরুগ্রাম, বাদশাপুর পর্যন্ত ছড়িয়ে পড়েছিল। এতে পাঁচজন নিহত ও অন্তত ৭০ জন আহত হন।

দাঙ্গা শুরু হওয়ার দিন মধ্যরাতের পর গুরুগ্রামে একটি মসজিদ জ্বালিয়ে দেওয়া হয়। এর আগে নশ্ছে কয়েকশ গাড়ি ভাঙচুর ও জ্বালিয়ে দেওয়া হয়। নিহতদের মধ্যে দুই নিরাপত্তারক্ষীও জ্বালিয়ে দেওয়া মসজিদের ইমামও আছেন, তারা গুলিতে নিহত হন।

সর্বশেষ খবর