বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

এবার উত্তরে আক্রমণ শানাচ্ছে রাশিয়া

বিনা রক্তপাতে কুপিয়ানস্ক শহর দখল করল রাশিয়া

ছয় মাস রাশিয়ার অধীনে ছিল কুপিয়ানস্ক শহরটি। এরপর সেপ্টেম্বর মাসে খারকিভে পাল্টা আক্রমণ চালানোর সময় ইউক্রেন পুনরায় কুপিয়ানস্কের নিয়ন্ত্রণ ফিরে পায়। এখন দক্ষিণে ইউক্রেন পাল্টা আক্রমণ পরিচালনা করছে। এদিকে রাশিয়ানরা উত্তরে নতুন করে আক্রমণ চালিয়ে হারানো ভূমি পুনর্দখল করার পরিকল্পনা করছে। কুপিয়ানস্ক কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর রুশদের জন্য। এর আগে তারা এটিকে রসদকেন্দ্র হিসেবে ব্যবহার করেছিল। শহরটির অনেক বাসিন্দা আশঙ্কা করছেন, রুশ আতঙ্ক আবার দেখা দেবে তাদের শহরে। রুশ সীমান্ত থেকে স্রেফ ২৫ মাইল দূরে অবস্থিত কুপিয়ানস্ক। যুদ্ধ শুরুর পর রুশ বাহিনী শহরটি দখল করে নিয়েছিল, আর এবার দখল করল একেবারে বিনা রক্তপাতে। ‘দ্বিতীয়বারের দখলে কেউ টিকে থাকতে পারে না,’ কুপিয়ানস্কের মধুব্যবসায়ী লিউডমিলা সেজোনোভার ভাষ্য। আগেরবার রাশিয়ানরা আসার পর মাসের পর মাস তিনি ঘরেই কাটিয়েছেন।

একাধিক এলাকায় রাশিয়ার মিসাইল হামলা : ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফ্রন্ট লাইন থেকে বহু দূরে পোল্যান্ড সীমান্তে মিসাইল আক্রমণ করেছে রাশিয়া। এ ঘটনায় পশ্চিম ইউক্রেনের শহর ভলিনে অন্তত তিনজন নিহত হয়েছেন। এ ছাড়া পশ্চিম ইউরোপের লভিভ এবং লুৎস্কে বিস্ফোরণ হয়েছে। লুৎস্কে বহু মানুষ আহত হয়েছেন বলে ইউক্রেনের অভিযোগ। ইউক্রেন জানিয়েছে, মঙ্গলবার রাশিয়া এ আক্রমণ চালিয়েছে। এতদিন পূর্বদিকে ফ্রন্টলাইন থেকে কিয়েভ পর্যন্ত আক্রমণ চালাত রাশিয়া। এই প্রথম তারা পোল্যান্ড সীমান্ত পর্যন্ত মিসাইল আক্রমণ চালাল। রাশিয়া অবশ্য এ বিষয়ে এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

পূর্ব ইউক্রেনের দিনিপ্রো শহরেও রাশিয়া আক্রমণ চালিয়েছে। সেই আক্রমণেও বেশ কয়েকজন আহত হয়েছেন। পূর্ব ইউক্রেনেও মিসাইলের স্প্রিন্টারের আঘাতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এদিকে এ পরিস্থিতির মধ্যেই পূর্ব ইউক্রেনের ঝাপোরিঝঝিয়া অঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে কমব্যাট ফোর্সের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন তিনি। জেলেনস্কি জানিয়েছেন, ওই অঞ্চলে কয়েকটি গুরুত্বপূর্ণ সেতু আছে। যেগুলো এখন ইউক্রেনের সেনা নিয়ন্ত্রণ করছে।

সর্বশেষ খবর