বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার হুমকি সত্ত্বেও ইউক্রেনের বন্দর ছাড়ল পণ্যবাহী জাহাজ

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে যে শস্য চুক্তি হয়েছিল তার মেয়াদ শেষ হয়েছে। নতুনভাবে হয়নি নবায়ন। তাই কৃষ্ণসাগর দিয়ে পণ্যবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে। কিন্তু সেই অচলাবস্থা কাটিয়ে প্রথমবারের মতো একটি কনটেইনার জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। কৃষ্ণসাগরে সাময়িকভাবে স্থাপিত শিপিং করিডোর ব্যবহার করবে এটি। খবর আল-জাজিরার। গতকাল ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর ছাড়ে হংকং পতাকাবাহী শস্যবোঝাই জাহাজটি।

সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্টে অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ বলেছেন, হংকং পতাকাবাহী জাহাজ জোসেফ শুল্টে খাদ্যপণ্যসহ ৩০ হাজার টন মালামাল নিয়ে বসফরাস প্রণালির দিকে রওনা হয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ শুরু করলে জাহাজটি ইউক্রেনের বন্দরে আটকা পড়ে। যুদ্ধ শুরুর প্রথমবার ভাসল এটি। গত বছরের জুলাইয়ে জাতিসংঘের মধ্যস্থতা ও তুরস্কের উদ্যোগে রাশিয়া ও ইউক্রেন কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনীয় খাদ্যশস্য রপ্তানির চুক্তি করেছিল। এর আওতায় কয়েক লাখ টন ময়দা, গমসহ বিভিন্ন পণ্য রপ্তানি হয়েছে। চুক্তির অধীনে কৃষ্ণসাগর দিয়ে রাশিয়াও নিজেদের খাদ্যশস্য ও সার রপ্তানি করার সুযোগ পায়। চুক্তির শর্ত মানা হচ্ছে না অভিযোগ তুলে বেরিয়ে যায় মস্কো।

এ অবস্থায় রাশিয়া সতর্ক করেছে, ইউক্রেনের দিকে যাওয়া জাহাজগুলো অস্ত্র বহন করছে বলে গণ্য করা হবে। গত রবিবার ইউক্রেন অভিমুখে একটি তুর্কি পতাকাবাহী জাহাজ লক্ষ্য করে গুলি ছুড়ে সতর্কবার্তা পাঠায় রুশ যুদ্ধজাহাজ। এ ঘটনাকে জলদস্যুতা আখ্যা দিয়ে নিন্দা জানায় কিয়েভ।

সর্বশেষ খবর