শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির এন্তার অভিযোগ

ইউক্রেনের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির এন্তার অভিযোগ

রাশিয়ার সঙ্গে যুদ্ধে নাস্তানাবুদ ইউক্রেন। তবে পরে বিদেশি অস্ত্রে নিজেকে টিকিয়ে রাখার চেষ্টা করছে। কিন্তু এর মধ্যে দেশটির সেনাবাহিনীর অনেক কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। পশ্চিমারা যে অর্থ দেশটিকে দিয়েছে তা সেনা অফিসাররা গাড়ি, বাড়ি করতে ব্যবহার করছেন। কোনো কোনো অফিসার সেনাদের যুদ্ধে না পাঠিয়ে নিজেদের বাড়ি নির্মাণে নিয়োজিত করেছেন। অনেকেই ইউরোপের অন্য দেশে বাড়ি কিনেছেন। ডয়চে ভেলে জানিয়েছে, এরই মধ্যে এমন বহু অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে জেলেনস্কি প্রশাসন। ১১২টিরও বেশি দুর্নীতির মামলা হয়েছে সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে। একদিকে যখন রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলছে, ঠিক তখনই দেশের অভ্যন্তরে আরেক যুদ্ধ চালাতে হচ্ছে ইউক্রেনকে। যে সেনাবাহিনী লড়াই করছে, তার নিয়োগেই ব্যাপক দুর্নীতি হয়েছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রতিটি অঞ্চলের নিয়োগ অফিসারকে বরখাস্ত করেছেন। জেলেনস্কি জানিয়েছেন, অভিযুক্তদের দুষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।

অন্যদিকে শূন্যপদে সেনা অফিসারদের নিয়োগ করা হবে। এর আগেও সেনাবাহিনীর নিয়োগে দুর্নীতি নিয়ে আলোড়ন হয়েছিল ইউক্রেনে। ইউরোপের সব থেকে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে নাম রয়েছে ইউক্রেনের। এমনকি সেনা পরিচালনায়ও দুর্নীতির অভিযোগ আছে। কিন্তু এবার যে দুর্নীতির কথা সামনে এসেছে, তা আকার ও আয়াতনে আগের সব অভিযোগের চেয়ে অনেক বড়।

জানা গেছে, বিভিন্ন অঞ্চলে নিয়োগ-অফিসাররা অর্থের বিনিময়ে ভুয়া মেডিকেল সার্টিফিকেট বিলি করেছেন। যে সার্টিফিকেট থাকলে যুদ্ধে অংশ নিতে হবে না। শুধু তা-ই নয়, অর্থের বিনিময়ে অপ্রশিক্ষিত ব্যক্তিদের কমব্যাট ফোর্সে পাঠানো হয়েছে বলেও অভিযোগ। এখানেই শেষ নয়, নিয়োগ-অফিসাররা নিজেদের বাড়ি সেনা সদস্যদের দিয়ে তৈরি করিয়েছেন। যুদ্ধের সময় সেনাদের ফ্রন্টে না পাঠিয়ে বাড়ির তৈরির কাজে লাগানো হয়েছে। এক অফিসার দুর্নীতির অর্থে পরিবারের একাধিক ব্যক্তির নামে দামি গাড়ি এবং স্পেনে বাড়ি কিনেছেন।

সর্বশেষ খবর