সোমবার, ২১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার একাধিক এলাকায় ফের ইউক্রেনের ড্রোন হামলা

যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন

রাশিয়ার একাধিক এলাকায় ফের ইউক্রেনের ড্রোন হামলা

রাশিয়ার সঙ্গে যুদ্ধে অবশেষে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন। তবে যুক্তরাষ্ট্র সরাসরি এ যুদ্ধবিমান দিচ্ছে না। নেদারল্যান্ডস ও ডেনমার্ক দিচ্ছে এ যুদ্ধবিমান। গতকাল ডাচ বিমান ঘাঁটিতে সেই বিমান দেখতে যান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি -এএফপি

রাশিয়ার তিনটি এলাকায় ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। গতকালের এ হামলায় পাঁচজন আহত হয়েছে। রাজধানী মস্কোর দুটি বিমানবন্দরের ফ্লাইটের গতিপথও কিছু সময়ের জন্য বদলাতে হয়েছে। রাশিয়ার এলাকাগুলোর মধ্যে আছে কুর্স্ক এবং রোস্তোভ অঞ্চল। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা মস্কোয় ইউক্রেনের একটি ড্রোনকে বাধা দিয়েছে। সেটি বিধ্বস্ত হয়ে একটি জনবিহীন এলাকায় পড়েছে। কুর্স্ক অঞ্চলের গভর্নর বলেছেন, ড্রোন হামলায় পাঁচজন আহত হয়েছে এবং একটি ড্রোন রেলওয়ে স্টেশনে আঘাত হানলে সেখানে আগুন ধরে যায়। রোস্তাভের গভর্নর বলেছেন, সেখানে কেউ আহত হয়নি কিংবা কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

রাশিয়ার সীমান্ত অঞ্চল এবং মস্কোয় সম্প্রতি কয়েক মাসে ইউক্রেনের ড্রোন হামলা বেড়ে গেছে। বার বার হামলা হচ্ছে মস্কোর অর্থনৈতিক এলাকায়। রাশিয়া গত মে মাসে বলেছিল, ইউক্রেনের দুটি ড্রোন ক্রেমলিনে হামলার চেষ্টা করেছিল। রাশিয়ার ভূখে  হামলার পেছনে জড়িত থাকার দায় ইউক্রেন সাধারণত স্বীকার করে না। যদিও ইউক্রেনের কর্মকর্তারা এ ধরনের হামলার ক্ষেত্রে প্রকাশ্যেই সন্তুষ্টি প্রকাশ করে থাকেন।

ডাচ সেনা ঘাঁটিতে এফ-১৬ দেখলেন জেলেনস্কি : আমেরিকায় তৈরি এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে পাঠানোর জন্য নেদারল্যান্ডস ও ডেনমার্ককে অনুমতি দেওয়ার দুই দিন পরই হঠাৎ নেদারল্যান্ডস সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সাক্ষাৎ করেছেন। পরে ডাচ প্রধানমন্ত্রীর সঙ্গে সেনা ঘাঁটি পরিদর্শন করেন এবং এফ-১৬ যুদ্ধবিমান ঘুরে দেখেন। যে বিমানগুলো নেদারল্যান্ডস থেকে তিনি পাবেন বলে আশা  করছেন। এদিকে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট ঘোষণা করেছেন হস্তান্তর প্রক্রিয়ার শর্ত পূরণ হয়ে গেলেই অনির্দিষ্ট সংখ্যক এফ-১৬ যুদ্ধবিমান পাঠাবেন ইউক্রেনে। মার্ক রুট বলেন, কতটি এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে দেওয়া সম্ভব তা এখনই বলা যাচ্ছে না। কারণ নেদারল্যান্ডসের কাছে ৪২টি এফ-১৬ যুদ্ধবিমান রয়েছে।

সর্বশেষ খবর