মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনের পূর্বাঞ্চলের দিকে এগোচ্ছে রুশ বাহিনী

রাশিয়ার রাজধানী মস্কোর কয়েকটি স্থানে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। রাশিয়া দাবি করেছে মস্কো অঞ্চলে দুটি ইউক্রেনীয় ড্রোনের হামলা ব্যর্থ করে দেওয়া হলেও রাজধানী এবং এর বাইরে অন্তত ৫০ বিমানের ফ্লাইট ব্যাহত হয়েছে।

ইউক্রেন যখন ড্রোন হামলায় ব্যস্ত, তখন ইউক্রেনের পূর্বাঞ্চলের চারদিক দিয়ে রুশ বাহিনী এগিয়ে চলেছে। তারা খারকিভ অঞ্চলের কুপিয়ানস্ক, ওডেসার লিমানস্কি, দোনেৎস্কের আভদিভস্কি এবং ভোলগোগ্রাদের মেরিনস্কির দিকে তারা অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার এই তথ্য জানিয়েছেন।

তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, ‘কুপিয়ানস্কের কাছে চলে এসেছে, শত্রুরা গোলা ছুড়ছে ও এলাকাটিকে তারা ধ্বংস করে দিচ্ছে। যদিও আমাদের সেনারা শত্রুদের অগ্রযাত্রা রুখে দিচ্ছেন।’

ইউক্রেনের সেনারা কুপিয়ানস্ক ও লিমানস্কির দিকে এগোতে থাকা রুশ বাহিনীর বেশ ক্ষয়ক্ষতি করতে সক্ষম হয়েছে বলে জানান মালিয়ার।

এদিকে বাখমুতে ইউক্রেনের সেনারা তাদের হারানো জায়গা ফিরে পেয়ে তীব্র লড়াই শুরু করছে। উপ-প্রতিরক্ষামন্ত্রী মালিয়া বলেছেন, ‘জাপোরিঝজিয়া ও খেরসনের দিকে রুশ বাহিনী আত্মরক্ষামূলক অবস্থানে রয়েছে। জাপোরিঝজিয়া, খেরসন ও মিকোলাইভ অঞ্চলে তারা অব্যাহতভাবে আমাদের অবস্থান ও বেসামরিক স্থাপনায় গোলা হামলা চালিয়ে যাচ্ছে। সেখানে তারা ল্যানসেট ব্যারাজ গোলা ব্যবহার করছে।’

মস্কো বিমানবন্দরের ফ্লাইট চলাচল ব্যাহত : মস্কো অঞ্চলে দুটি ইউক্রেনীয় ড্রোনের হামলা ব্যর্থ করা হলেও রাজধানী এবং এর বাইরে অন্তত ৫০ বিমানের ফ্লাইট ব্যাহত হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ রোসাভিয়েতসিয়া গতকাল এ তথ্য নিশ্চিত করে। তারা জানায়, ভনুকোভো, ডোমোদেডোভো, শেরেমেতিয়েভো এবং ঝুকভস্কি বিমানবন্দরে ৪৫টি যাত্রীবাহী এবং দুটি পণ্যবাহী বিমান যাত্রা সাময়িকভাবে বাতিল করা হয়েছে। মস্কো এক বিবৃতিতে জানায়, রাজধানী মস্কোর দক্ষিণ-পশ্চিমে ওডিনসোভো জেলায় গতকাল সকালে কিয়েভের দুটি ড্রোন হামলার চেষ্টা ব্যর্থ হয়েছে। তবে একটি ড্রোনের কিছু অংশ স্থানীয় একটি বাড়িতে পড়লে আহত হন দুজন।

সর্বশেষ খবর