মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

কয়েক শ শরণার্থীকে গুলি করে হত্যার অভিযোগ সৌদির বিরুদ্ধে

কয়েক শ শরণার্থীকে গুলি করে হত্যার অভিযোগ সৌদির বিরুদ্ধে

সৌদি আরবের সীমান্তরক্ষী বাহিনীর বিরুদ্ধে কয়েক শ অভিবাসনপ্রত্যাশী তথা শরণার্থীকে গুলি করে হত্যার অভিযোগ উঠেছে। ইয়েমেন সীমান্তে এ ঘটনা ঘটে। সৌদি আরবের এ কাণ্ডকে ইতোমধ্যে ‘গণহত্যা’ হিসেবে অভিহিত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সংস্থাটির প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনে দাবি করা হয়েছে, একটু বাঁচার আশায় ইয়েমেন পাড়ি দিয়ে সৌদি আরব পৌঁছানোর চেষ্টা করছিলেন ওই অভিবাসীরা। সে সময় সীমান্তে কয়েক শ অভিবাসীকে গুলি করে হত্যা করা হয়। এর মধ্যে অনেকে ইথিওপিয়ান অভিবাসী রয়েছেন, যারা যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের ভিতর দিয়ে সৌদি আরবে গিয়ে পৌঁছান।

অভিবাসীদের অনেকে বিবিসিকে জানিয়েছেন, সৌদি গুলির আঘাতে তাদের নিজেদের অঙ্গপ্রত্যঙ্গ বিচ্ছিন্ন হয়েছে এবং তারা অনেক মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন। সৌদি আরব এর আগে অভিবাসীদের পরিকল্পিত হত্যার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। এ নিয়ে এইচআরডব্লিউ যে রিপোর্টটি প্রকাশ করেছে, তার শিরোনাম ‘তারা বৃষ্টির মতো আমাদের ওপর গুলি চালিয়েছে’। ক্রাইম অ্যাগেইনস্ট হিউম্যানিটি! গণহত্যা! অন্তত এভাবেই উল্লেখ করা হয়েছে এ হত্যাকাণ্ডকে।

প্রতিবেদনে অভিবাসীদের কাছ থেকে পাওয়া বিস্তারিত বিবরণ রয়েছে যাতে তারা বলছেন, সৌদি আরবের সঙ্গে ইয়েমেনের পর্বতসংকুল উত্তর সীমান্তে সৌদি পুলিশ ও সেনারা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে তাদের ওপর গুলি চালিয়েছে এবং কখনো কখনো তাদের লক্ষ্যবস্তু করে আক্রমণ চালানো হয়েছে।

সৌদি সরকারের অস্বীকৃতি : সৌদি আরবের সরকার বলছে, অভিযোগগুলোকে তারা গুরুত্বসহকারে নিয়েছে। তবে হত্যাকাণ্ডগুলো পরিকল্পিত কিংবা বড় মাত্রায় ছিল বলে জাতিসংঘ যেভাবে বর্ণনা করেছে, তারা তা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছে।

সর্বশেষ খবর