বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জর্জিয়ার দুটি অঞ্চল অন্তর্ভুক্ত করার হুমকি রাশিয়ার

জর্জিয়ার দুটি অঞ্চল অন্তর্ভুক্ত করার হুমকি রাশিয়ার

দিমিত্রি মেদভেদেভ

ইউক্রেন যুদ্ধের মধ্যে এবার ইউরোপের আরেক দেশ জর্জিয়ার দুটি অঞ্চল রাশিয়ার ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করে নেওয়ার হুমকি দিয়েছে মস্কো। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এ হুমকি দেন। তিনি জর্জিয়ার যে দুটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করার কথা বলেছেন জায়গাগুলো হলো- সাউথ ওশেটিয়া ও আবখাজিয়া। উল্লেখ্য, চলমান যুদ্ধ শুরুর পর ইউক্রেনের চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া সম্পন্ন করেছে মস্কো। অঞ্চল চারটি হলো- দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন।

মস্কোভিত্তিক সাপ্তাহিক পত্রিকা ‘আগুমেন্তি আই ফ্যাক্তি’ গতকাল মেদভেদেভের লেখা একটি নিবন্ধ প্রকাশ করেছে। এতে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা মেদভেদেভ দক্ষিণ ওশেটিয়া ও আবখাজিয়াকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার হুমকি দেওয়ার পাশাপাশি জর্জিয়াকে ন্যাটোভুক্ত করতে আলোচনার চেষ্টার মধ্য দিয়ে এ অঞ্চলকে পশ্চিমারা অস্থিতিশীল করতে চাইছে বলে অভিযোগ করেন। পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার জন্য ইউরোপের দেশ জর্জিয়ার উদ্যোগের জেরে রাশিয়ার পক্ষ থেকে এমন হুমকি দেওয়া হয়েছে বলে জানা গেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত মেদভেদেভ নিবন্ধে লিখেছেন, দক্ষিণ ওশেটিয়া ও আবখাজিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার ধারণা এখনো বেশ জনপ্রিয়। যদি যৌক্তিক কোনো কারণ থাকে, তাহলে এই ধারণাকে বাস্তবে রূপ দেওয়া হতে পারে। স্নায়ুযুদ্ধের ফলশ্রুতিতে ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর সাউথ ওশেটিয়া ও আবখাজিয়ার ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় জর্জিয়া। নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার চেষ্টায় ২০০৮ সালে রাশিয়ার সঙ্গে সামরিক সংঘাতে জড়ায় জর্জিয়া। এ অভিযান ছিল সংক্ষিপ্ত, তবে রক্তক্ষয়ী। এর পর থেকে জর্জিয়ার এই দুই অঞ্চলকে ‘স্বাধীন ভূখণ্ড’ হিসেবে বিবেচনা করছে মস্কো। ২০০৮ সালের ওই সংক্ষিপ্ত রক্তক্ষয়ী সামরিক অভিযান এবং দক্ষিণ ওশেটিয়া ও আবখাজিয়াকে স্বাধীন অঞ্চল হিসেবে স্বীকৃতির ১৫তম বর্ষপূর্তিতে সংবাদপত্রে নিবন্ধটি লিখেছেন মেদভেদেভ। এদিকে নিরাপত্তা উদ্বেগ থেকে ন্যাটোর সঙ্গে যুক্ত হতে চায় জর্জিয়া।

এ পরিস্থিতিতে মেদভেদেভ হুঁশিয়ারি দিলেন, ‘জর্জিয়ার ন্যাটোভুক্ত হওয়ার বিষয়ে আমাদের আশঙ্কা যদি বাস্তবতার কাছাকাছিও যায়, তাহলে আমরা আর পাল্টা পদক্ষেপ নিতে অপেক্ষা করব না।’

জর্জিয়ার বিরুদ্ধে মেদভেদেভের হুমকির বিষয়টি অনেকটা ইউক্রেনের মতো বিবেচনা করা হচ্ছে। কিয়েভের ন্যাটোতে যুক্ত হওয়ার প্রচেষ্টায় রাশিয়া নাখোশ হয়েছিল। এর জেরে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের সর্বাত্মক যুদ্ধ শুরু করে মস্কো।

সর্বশেষ খবর