শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রিপাবলিকান প্রার্থী দৌড়ে জনপ্রিয়তা বাড়ছে ভারতীয় বংশোদ্ভূত রামস্বামীর

মার্কিন নির্বাচন

রিপাবলিকান প্রার্থী দৌড়ে জনপ্রিয়তা বাড়ছে ভারতীয় বংশোদ্ভূত রামস্বামীর

মার্কিন নির্বাচনের আর সোয়া বছর বাকি। তার মধ্যেই বেজে গেছে নির্বাচনী ডঙ্কা। সবচেয়ে প্রতিকূল অবস্থায় থেকে ফের মসনদে ফিরে আসার হুঙ্কার দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু বাইডেনকে গদিচ্যুত করার ক্ষেত্রে উঠে আসছে আরও এক রিপাবলিকানেরও নাম। তিনি বিবেক রামস্বামী এবং ভারতীয় বংশোদ্ভূত। ধারণা করা হচ্ছিল, ডোনাল্ড ট্রাম্পকে ছাড়া রিপাবলিকান দলের প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্ক অনেকটাই ম্যাড়মেড়ে লাগবে। বুধবার অনুষ্ঠিত হয় এই বিতর্ক। বাস্তবে দেখা গেল একদম উল্টো চিত্র। ট্রাম্প না থাকার পরেও পুরো বিতর্কজুড়েই ছিল চরম উত্তেজনা। প্রার্থীরা তীব্র ভাষায় একজন আরেকজনকে আক্রমণ করেছেন। পুরোটা সময় ধরেই নিজেদের মধ্যে রীতিমতো আগুনের গোলা ছুড়াছুড়ি চলেছে। তবে আটজনের এ ডিবেটে প্রথমেই মাত করল বিবেক রামস্বামী।

ভারতীয় বংশোদ্ভূত এ উদ্যোগপতির মধ্যে অনেকেই খুঁজে পাচ্ছেন ‘ট্রাম্প ২.০’। তার প্রশংসায় পঞ্চমুখ এলন মাস্কের মতো প্রভাবশালী ধনকুবের।

বিতর্কে উপস্থিত জনতার মধ্যে তরুণদের আধিক্যই ছিল বেশি। আর সেখানে দেখা গেল, বাকিদের চেয়ে রামস্বামীর প্রতি তাদের আগ্রহ অনেক বেশি।

ওই পার্টিতে উপস্থিত রিকোয়েট কাবালেরো বলেছেন, ‘একেবারেই বিবেক শো ছিল আজ। সবাই ওকে ডাকছিলেন ট্রাম্প ২.০ বলে। আমার মনে হয় এ মুহূর্তে আমাদের এটাই সবচেয়ে বেশি দরকার।’ তার মতে, ট্রাম্প ক্লান্ত হয়ে পড়েছেন। এবার সময় রামস্বামীর মতো নতুনদের। একই মত অ্যান্ডি চোপড়ার মতো নারীরও। তার মতে, রামস্বামী ক্রমেই প্রার্থী হিসেবে শক্তিশালী হয়ে উঠছেন।

এখন পর্যন্ত কোনো ধরনের নির্বাচনেই লড়েননি এ রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী। এমনকি ২০০৪ থেকে ২০২০ সাল পর্যন্ত কোনো প্রেসিডেন্ট নির্বাচনেও ভোট দেননি তিনি। অথচ ডিবেটের মাঠে দেখা গেল, রামাস্বামীই একমাত্র প্রার্থী যিনি তার নিজেদের পারফর্মেন্সে উপভোগ করছিলেন।

 

 নতুন খেলতে নেমেই বাজিমাত করলেন তিনি। রামাস্বামী সরাসরি জানিয়ে দিলেন যে, এ স্টেজে থাকা একমাত্র প্রার্থী হচ্ছেন তিনি, যে এখনো বিক্রি হয়নি। রামাস্বামী ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে ছিলেন বেশ সরব।

তিনি মনে করেন, ইউক্রেনের উচিত কয়েকটি অঞ্চল ছেড়ে দিয়ে রাশিয়ার সঙ্গে শান্তি স্থাপন করা। এ ছাড়া যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের সুরক্ষার জন্য মিলিটারি মোতায়েনের পক্ষে যুক্তি দিয়েছেন তিনি। চীনের সঙ্গে ব্যবসা বন্ধে মার্কিন কোম্পানিগুলোর জন্য বিশেষ আইন করার কথা বলেন রামাস্বামী।

অথচ বছরের গোড়ায় যখন রামস্বামী নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা করেছিলেন, তখন তিনি মোটেই খুব বিরাট কোনো পরিচিত মুখ ছিলেন না। কিন্তু যত সময় এগিয়েছে, ততই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে সামনের সারিতে উঠে এসেছেন তিনি।

বিতর্কে সবচেয়ে খারাপ করেছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস।

সর্বশেষ খবর