শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

চাঁদের পর এবার সূর্য অভিযান

সেপ্টেম্বরেই মিশন শুরু আদিত্যর

চাঁদের পর এবার সূর্য অভিযান

চাঁদের পর এবার ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর লক্ষ্য সূর্য। গতকাল চন্দ্রবিজয়ের পর দিন তাদের পরবর্তী অভিযান সম্মন্ধে জানালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ। চন্দ্রযান-৩-এর ঐতিহাসিক সাফল্যের মধ্যেই ইসরোপ্রধান এ দিন বলেন তাদের প্রথম সৌর মিশন সেপ্টেম্বর মাসেই লঞ্চ করার জন্য প্রস্তুত করা হবে। সূর্যের নামেই প্রকল্পের নামকরণ করা হয়েছে ‘আদিত্য’।

এস সোমনাথের বক্তব্য, ‘সেপ্টেম্বরে লঞ্চ করার জন্য প্রস্তুত করা হচ্ছে মিশন আদিত্যকে। কাজ চলছে গগনযানেরও।’ প্রসঙ্গত ইসরোর প্রথম মানুষ নিয়ে মিশন বা মহাকাশচারীদের নিয়ে অভিযান হতে চলেছে ‘গগনযান’। ইসরোপ্রধান জানান, ২০২৫ সাল নাগাদ মহাকাশে যেতে চলেছে গগনযান। অভিযানের প্রাথমিক ধাপ সম্পর্কে সেপ্টেম্বর বা অক্টোবরের শেষেই জানানো হবে ইসরোর পক্ষ থেকে।

চন্দ্রযান-৩-এর মাইলস্টোনসম সাফল্য এখন উপভোগ করছেন সোমনাথ। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা শুভেচ্ছা ও অভিনন্দন স্রোতে ভেসে চলেছেন। এ অনুভূতি ভাষায় প্রকাশ করা কঠিন বলে অভিমত সোমনাথের। তার কথায়, ‘এই অনুভূতিতে মিশে ছিল আনন্দ, স্বীকৃতির পাশাপাশি প্রত্যেক বিজ্ঞানীর প্রতি কৃতজ্ঞতা। এ বিজ্ঞানীরা

প্রত্যেকেই মিশনের সাফল্যে অবদান রেখেছেন।’ কিন্তু কেন চাঁদের দক্ষিণ মেরুকেই বেছে নেওয়া হলো অবতরণের জন্য? ইসরোপ্রধান সোমনাথ বলেন, ভবিষ্যতে সেখানে মনুষ্যবসতি তৈরির সম্ভাবনা আছে।

প্রসঙ্গত, ৪০ দিন ধরে যাত্রা শেষে বুধসন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছায় চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাল ভারত। সার্বিকভাবে চন্দ্র অভিযানের নিরিখে ভারত চতুর্থ দেশ। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদে অভিযান করে সফল হলো ভারত।

 

সর্বশেষ খবর