শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

পেঁয়াজের পর চিনি রপ্তানি বন্ধ করছে ভারত

পিঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক বসানোর পর ভারত এবার চিনি রপ্তানি বন্ধ করতে চলেছে। অক্টোবর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। সরকারি সূত্র উদ্ধৃত করে এ খবর দিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, ভারত চিনি রপ্তানি বন্ধ করলে বিদেশে চিনির দাম বাড়তে পারে।

ভারতীয় গণমাধ্যমের খবর, দেশটির যেসব রাজ্যে আখ চাষ হয়, সেখানে উপযুক্ত পরিমাণে বৃষ্টি হয়নি। সে কারণে আখের ফলন কম হয়েছে। বিশেষ করে মহারাষ্ট্র ও কর্ণাটকে অনেক কম ফসল হয়েছে। এ দুই রাজ্য অর্ধেক আখের জোগান দেয়। এখানে বৃষ্টি স্বাভাবিকের তুলনায় ৫০ শতাংশ কম হয়েছে। তাই আগামী দিনে দেশের বাজারে যাতে কোনোরকম সংকট দেখা না দেয়, সেজন্য এখন থেকেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাই রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে ভারত ১১ মিলিয়ন টনের বেশি চিনি বিদেশে রপ্তানি করেছে কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে। দেশের বাজারে চিনির দাম বাড়তে শুরু করেছে। এ সপ্তাহে দাম অনেকটাই বেড়ে গেছে। জানা গেছে, ভারতের পাশাপাশি থাইল্যান্ডও চিনির রপ্তানি কমাতে পারে।

তখন সবচেয়ে বড় রপ্তানিকারী দেশ ব্রাজিলের ওপর চাপ বেড়ে যাবে। কিন্তু তারা চাহিদা অনুযায়ী চিনির জোগান দিতে পারবে কি না তা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে।

সর্বশেষ খবর