শিরোনাম
শনিবার, ২৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ট্রাম্পের আত্মসমর্পণ আধা ঘণ্টায় মুক্ত

ট্রাম্পের আত্মসমর্পণ আধা ঘণ্টায় মুক্ত

নির্বাচনে কারচুপি ও ষড়যন্ত্রের অভিযোগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আত্মসমর্পণ করেন। আটলান্টার ফুলটন কাউন্টি জেলে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকালে আত্মসমর্পণ করেন তিনি। জেলে পৌঁছানোর পর গ্রেফতারের সমস্ত নিয়ম পালন করা হয়। ট্রাম্পের মাগ শট অর্থাৎ, মুখের ছবি তোলা হয়েছে। যে কোনো ব্যক্তিকে গ্রেফতার করলেই এ ছবি নেওয়া হয়। তার আঙুলের ছাপ নেওয়া হয়েছে। রেকর্ডে লেখা হয়েছে, ৭৭ বছরের সাবেক প্রেসিডেন্টের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি। ওজন ২১৫ পাউন্ড অর্থাৎ, ৯৭ কেজি। তার চুলের রঙেরও পুঙ্খানুপুঙ্খ বিবরণ লেখা হয়েছে জেলের রেকর্ডে। এরপর ২ লাখ ডলারের বন্ডের বিনিময়ে জামিন দেওয়া হয়েছে। ফুলটন কাউন্টি জেলে আধা ঘণ্টার কিছু সময় তাকে কারাবাস করতে হয়েছে। জামিনে মুক্তি পাওয়ার পর তাকে নিয়ে একটি গাড়িবহর যাত্রা করে বিমানবন্দরের উদ্দেশে। এ খবর দিয়েছে এএফপি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো ক্ষমতাসীন বা সাবেক প্রেসিডেন্টের মধ্যে তার ক্ষেত্রেই প্রথম এমন ঘটনা ঘটল। এএফপি জানায়, ট্রাম্প একটি গাঢ় নীল রঙের স্যুট, সাদা শার্ট ও লাল টাই পরেছেন। সব কিছু হয়ে যাওয়ার পর নিজের প্রাইভেট বিমানে ফের নিউ জার্সির দিকে রওনা হন ট্রাম্প। তার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি। সেখানে তিনি বলেছেন, তার সঙ্গে অন্যায় করা হচ্ছে। তার বক্তব্য, ‘কোনো ব্যক্তির একটি নির্বাচন প্রক্রিয়া অস্বচ্ছ মনে হতেই পারে। এটি কোনো ক্রিমিনাল অপরাধ নয়।’ এরপর নিজের সামাজিক মাধ্যমের পেজে তিনি জেলে তোলা তার মাগ শটের ছবি প্রকাশ করেন। জানিয়ে দেন, ‘কোনো অপরাধ ছাড়াই আমায় গ্রেফতার করা হলো।’ সোশ্যাল মিডিয়ায় নির্বাচনী প্রচারের পেজে এই মন্তব্য করেছেন তিনি।

বস্তুত, এদিন আটলান্টা জেলের বাইরেও বেশকিছু ট্রাম্প সমর্থক জড়ো হয়েছিলেন। তাদের অভিযোগ, মাগ শট তোলা বাধ্যতামূলক নয়। ট্রাম্পের মাগ শট তোলার প্রয়োজন ছিল না। কিন্তু সাবেক প্রেসিডেন্টকে অপমান করার জন্যই এ কাজ করা হয়েছে।

মাগ শট দিয়ে এক্স-এ ফিরলেন ট্রাম্প : যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গা উসকে দেওয়ার অভিযোগে টুইটারে (বর্তমানে এক্স) স্থায়ীভাবে নিষিদ্ধ হয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মাঝে সে নিষেধাজ্ঞা উঠলেও বহুল ব্যবহৃত এ প্ল্যাটফরমটিতে তিনি ফিরলেন দুই বছর সাত মাস ১৬ দিন পর। দীর্ঘ সময় পর গতকাল সকালে এক্সে একটি ছবি পোস্ট করেছেন ট্রাম্প। তবে সেটি অন্য কিছু নয়, আগের দিন জর্জিয়ার আটলান্টায় আত্মসমর্পণের পর কারা কর্তৃপক্ষ তার যে মাগ শট নিয়েছে, সে ছবি পোস্ট করেছেন তিনি। সঙ্গে লিখেছেন ‘নির্বাচনে হস্তক্ষেপ। কখনো আত্মসমর্পণ নয়’! ওপরে নিজের নির্বাচনী ক্যাম্পেইনের ওয়েবসাইটের ঠিকানাও লিখে দিয়েছেন।

সর্বশেষ খবর